bangla news

চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তিতে সভা ও পর্যবেক্ষণ ক্যাম্প

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৬ ৩:১১:৫৬ এএম
মানুষের চাঁদে অবতরণের ৫০ বছর উদযাপনে কর্মসূচির পোস্টার

মানুষের চাঁদে অবতরণের ৫০ বছর উদযাপনে কর্মসূচির পোস্টার

ঢাকা: মানুষের চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তি উপলক্ষে অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠন ও ইএমকে সেন্টার যৌথভাবে টেলিস্কোপে চাঁদ পর্যবেক্ষণ ক্যাম্প ও আলোচনা সভার আয়োজন করেছে।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল ৫টায় রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারের ইএমকে সেন্টারে চাঁদ বিষয়ে আলোচনা এবং সন্ধ্যা সাড়ে ৬টায় (আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে) চাঁদ পর্যবেক্ষণ ক্যাম্প শুরু হবে।   

অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠন সূত্রে জানা যায়, পর্যবেক্ষণের জন্য ক্যাম্পে ৮ ইঞ্চি মিড ক্যাসিগ্রেইন টেলিস্কোপ এবং ৬ ইঞ্চি ওরিয়ন টেলিস্কোপ থাকবে। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

১৯৬৯ সালের ১৬ জুলাই মানুষবাহী মার্কিন নভোযান অ্যাপোলো-১১ চাঁদের অভিমুখে যাত্রা করে। এই অভিযানে অংশ নেন দলপতি নিল আর্মস্ট্রং, কমান্ড মডিউল চালক মাইকেল কলিন্স এবং চন্দ্র অবতরণযানের চালক এডুইন অল্ড্রিন জুনিয়র। ২০ জুলাই নিল আর্মস্ট্রং প্রথম চাঁদের বুকে অবতরণ করেন। 
 
অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম বাংলানিউজকে বলেন, মঙ্গলবার (১৬ জুলাই) দিনগত রাত ২টা ২ মিনিটে আংশিক চন্দ্রগ্রহণ হবে, রাত ৩টা ৩১ মিনিটে চন্দ্রগ্রহণের সর্বোচ্চ পর্যায় এবং পরেরদিন ভোর ৫টায় আংশিক গ্রহণ শেষ হবে। বাংলাদেশের পাশাপাশি এশিয়ার অন্যান্য দেশ, ক্যারিবিয়ান অঞ্চল, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, আফ্রিকা থেকেও এ চন্দ্রগ্রহণ দেখা যাবে।

অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সভাপতি মো. শাহজাহান মৃধা বলেন, সূর্যগ্রহণ খালি চোখে দেখা অত্যন্ত ক্ষতিকর হলেও চন্দ্রগ্রহণ খালি চোখে দেখা ক্ষতিকর নয়। তবে পরিষ্কার এবং ভালোভাবে চন্দ্রগ্রহণ দেখতে বাইনোকুলার বা টেলিস্কোপ ব্যবহার করা হয়।

চাঁদ পর্যবেক্ষণ ক্যাম্প বিষয়ে যে কোনো তথ্যের জন্য যোগাযোগ করা যাবে: অনুসন্ধিৎসু চক্রের কেন্দ্রীয়  দপ্তর-৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা, ইমেইল: achokro@gmail.com,www.facebook.com/Anushandhitshuchokro, www.achokro.org এবং ০১৯১৫৯২১৬৬৬ নম্বরে।

বাংলাদেশ সময়: ০৩০৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৯
আরকেআর/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-16 03:11:56