bangla news

বিদেশ ফেরত নির্যাতিত নারীদের পুনর্বাসন করা হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-০৮ ৭:০৭:৪৯ পিএম
জাতীয় সংসদ ভবন/ ফাইল ছবি

জাতীয় সংসদ ভবন/ ফাইল ছবি

ঢাকা: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিদেশ ফেরত নির্যাতিত নারীদের জন্য অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে। সামাজিকভাবে পুনর্বাসন করার জন্য আমাদের যেসব সামাজিক ব্যবস্থা আছে, সেখানে আমরা পাঠানোর চেষ্টা করছি। সেখানে এসব নারীদের স্বাবলম্বী করার চেষ্টা করি।

সোমবার (০৮ জুলাই) জাতীয় সংসদে বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুমিন ফারহানার ‘বিদেশ থেকে অনেক নারী নির্যাতিত হয়ে, অন্তঃস্বত্বা হয়ে দেশে ফিরে আসার পর তাদের জন্য কি কি পদক্ষেপ নেওয়া হচ্ছে’ বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

ইমরান আহমদ বলেন, মালয়েশিয়ায় অনেকে জঙ্গলে জঙ্গলে থাকছেন। আমাদের মনে রাখতে হবে যারা অবৈধভাবে বিদেশে যায়, তাদের নিয়ন্ত্রণ করা সরকারের জন্য অত্যন্ত কঠিন হয়ে যায়। 

বিএনপির সংসদ সদস্য হারুনর রশিদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী ইমরান আহমদ বলেন, রিক্রুটিং এজেন্সিগুলোর সংগঠনকে দালালমুক্ত করতে নোটিশ পাঠানো হয়েছে। অনেক ট্রাভেল এজেন্সি ভিসা দিয়ে বিদেশে নিয়ে যাচ্ছে। এটা আইনের বাইরে। কয়েকটি কোম্পানির বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তির ব্যবস্থা করা হয়েছে। 

বিদেশগামীদের ডাটাবেজ করতে চাইছি জানিয়ে তিনি বলেন, যারা বিদেশে চাকরি করতে যেতে চান ডাটাবেজ থেকে তাদের পাঠানো হবে। এভাবে আমরা প্রতি বছর এক হাজার মানুষ বিদেশ পাঠাবো। বিদেশে যাওয়ার তথ্যকেন্দ্র ৪৪টি জেলায় আছে। বাকি জেলাগুলোতেও করা হবে।

আরেক সংসদ সদস্য শওকত হাসানুর রহমান রিমনের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বিদেশ থেকে নিহত শ্রমিকদের মরদেহ দেশে আনার পর দাফনের জন্য তাৎক্ষণিক ২৫ হাজার টাকা দেওয়া হয়। পরে আরও ৩ লাখ টাকা দেওয়া হয়। যেসব দেশ থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট আছে, সেখান থেকে বিদেশে নিহত শ্রমিকদের মরদেহ সরাসরি বিমানে দেশে আনা হয়। আমরা চিন্তা করছি, মরদেহ দেশে আনার পর যে ৩ লাখ টাকা দেওয়া হয়, সেখান থেকে এক লাখ টাকা বিদেশে দেওয়ার ব্যবস্থা করার।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৯
এসই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   সংসদ অধিবেশন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-07-08 19:07:49