ঢাকা, শুক্রবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

জাতীয়

উন্নয়ন ও মানবিক কর্মকাণ্ডে স্থানীয়করণ দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩০ ঘণ্টা, জুলাই ৩, ২০১৯
উন্নয়ন ও মানবিক কর্মকাণ্ডে স্থানীয়করণ দাবি সংবাদ সম্মেলনে ইক্যুইটিবিডির নেতারা। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: দেশের বিভিন্ন অঞ্চলে মানবিক কার্যক্রম পরিচালনায় বিদেশ থেকে যে সহায়তা আসে তা সদ্ব্যবহার নিশ্চিতকরণে স্থানীয় বেসরকারি সংস্থাকে (এনজিও) প্রাধান্য দেওয়ার আহ্বান জানিয়েছে বিভিন্ন এনজিও, কৃষক সংগঠন ও নাগরিক সমাজের নেটওয়ার্ক ইক্যুইটিবিডি।

বুধবার (৩ জুলাই) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত ‘উন্নয়ন ও মানবিক কর্মকাণ্ডে স্থানীয়করণ চাই’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

অ্যাসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশের (অ্যাডাব) পরিচালক এ কে এম জসিম উদ্দিন বলেন, আমাদের দেশে উন্নয়নের জন্য যে বিদেশি সাহায্য-সহযোগিতা আসে তা সদ্ব্যবহারে যেন দেশের সংস্থাগুলোকে প্রাধান্য দেওয়া হয়।

আমরা এ দেশের বাসিন্দা, দেশকে ভালোবেসে কাজ করতে চাই। আমরা দেশের কল্যাণ চাই। আমরাই ভালো বুঝি দেশের কল্যাণ কীভাবে হবে। আমি আমার এলাকাকে ভালোভাবে চিনি, এলাকার চাহিদা ভালো বুঝি। আমি কম খরচে কাজ করতে পারি। আমার দেশাত্মবোধে কোনো ঘাটতি নেই। সুতরাং বিদেশ থেকে যে অর্থ আসবে, লোকাল অরগানাইজেশনগুলো সে অর্থ পাবে, পাওয়া উচিত।

তিনি আরও বলেন, দেশের মধ্যে যেসব লোকাল (স্থানীয়) রিসোর্স আছে, যেসব অঞ্চলে সরকারি প্রকল্প আছে, সেগুলোতে যেন ওই অঞ্চলের সংস্থাগুলো প্রাধান্য পায়। জাতীয় সংস্থা, দাতাগোষ্ঠী, জাতিসংঘ সবার কাছে বলতে চাই আমরা আমাদের দেশাত্মবোধ দিয়ে কাজ করবো। আমাদের কাজ করতে সুযোগ দেওয়া হোক।

সংবাদ সম্মেলনে কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক মোস্তফা কামাল আকন্দের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক ফেরদৌস আরা রুমি, বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি বদরুল আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৯
এমএমআই/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa