ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

নদী রক্ষায় এগিয়ে আসার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৯
নদী রক্ষায় এগিয়ে আসার আহ্বান মানববন্ধন, ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীতে নদী দখল, দূষণ ও নদীর স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) সকাল ১০টায় রাজশাহী মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনটির আয়োজন করেছে ‘গ্রিন ভয়েস’ রাজশাহী বিভাগীয় কমিটি।

মানববন্ধনে বক্তব্য রাখেন- বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)রাজশাহী বিভাগীয় কমিটির সভাপতি ও রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান।

‘গ্রিন ভয়েস’ সদস্য আব্দুর রহিমের পরিচালনায় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন- রাজশাহী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা, গ্রিন ভয়েস রাজশাহী বিভাগীয় প্রধান সমন্বয়ক রুবেল হক, সহ-সমন্বয়ক জহুরুল ইসলাম, প্রসেনজিৎ স্বর্ণকার, সদস্য ইশরাত জাহান ও বাধন।

মানববন্ধনে বক্তারা বলেন, একাদশ শতাব্দীতে বাংলাদেশে নদীর সংখ্যা ছিলো প্রায় দেড় হাজার। নদীগুলো ছিলো প্রশস্ত, গভীর ও পানিতে টইটুম্বুর। সারাবছর নাব্যতা থাকে তেমন নদীর সংখ্যা বর্তমানে সবমিলিয়ে প্রায় ২৩০টি। বর্তমানে এই স্বল্পসংখ্যক নদী বিপর্যয়ের মুখে পড়েছে।

নদীগুলোর মধ্যে ১৭টি নদী শুকিয়ে একেবারেই নদীচরিত্র হারিয়ে ফেলেছে। দেশে সর্বোচ্চ ১০০টি নদীর নৌ-চলাচলের উপযোগী প্রশস্ততা ও পানির গভীরতা রয়েছে। ১৯৭১ সালের তুলনায় দেশের ৯০ ভাগ নদীপথ হ্রাস পেয়েছে।

নদী বিপর্যয়ের কারণ উল্লেখ করে বক্তারা বলেন, উজানের পানির প্রবাহ হ্রাস, পলি পতন, নদী ভাঙন, ঘের স্থাপনা, নদী দখল, নদী দূষণ ইত্যাদি নদী ও পরিবেশ বিপর্যয়ের অন্যতম কারণ। নদীর তীরে রাষ্ট্রীয়, প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত উদ্যোগে দখল ও স্থাপনা নির্মাণ হয়েছে অবারিতভাবে।

নদী রক্ষায় সরকারের উদাসীনতার কথা উল্লেখ করে বক্তারা দেশ বাঁচাতে নদী ও পরিবেশ রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৯
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।