ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ক্রাইস্টচার্চে হামলায় নিহত হয়েছেন ৫ বাংলাদেশি’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৯
‘ক্রাইস্টচার্চে হামলায় নিহত হয়েছেন ৫ বাংলাদেশি’

ঢাকা: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে গত ১৫ মার্চ শ্বেতাঙ্গ উগ্রবাদীর চালানো হামলায় প্রাণ হারিয়েছেন পাঁচ বাংলাদেশি। আহত হয়েছেন দু’জন। আর নিখোঁজ রয়েছেন একজন।

সোমবার (১৮ মার্চ) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তার মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।  

ক্রাইস্টচার্চে হামলার সবশেষ পরিস্থিতি জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হক উপস্থিত ছিলেন।  

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ক্রাইস্টচার্চের হামলায় ৫ জন বাংলাদেশি নাগরিক নিহত হয়েছেন। এরা হলেন ড. আব্দুস সামাদ, হোসনে আরা, মোজাম্মেল হক, এম জাকারিয়া ও ওমর ফারুক। আহত হয়েছেন দু’জন, এরা হলেন লিপি ও মুনতাসীম। লিপির অবস্থা গুরুতর। এছাড়া নিখোঁজ রয়েছেন শাওন নামে একজন।  

মন্ত্রী বলেন, নিউজিল্যান্ডে বাংলাদেশিদের ভ্রমণে সতর্কবার্তা জারি করেছে সরকার। সেখানে ভ্রমণে যেতে হলে বাংলাদেশিদের সতর্কতা অবলম্বন করতে হবে।

ড. মোমেন বলেন, নিউজিল্যান্ডের ঘটনায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে একজন ফোকাল পারসন নিযুক্ত করা হয়েছে। তিনি হলেন সহকারী সচিব ওয়ালিদ বিন কাশেম। তিনি এই বিষয়ে খোঁজ-খবর রাখবেন। তথ্য সরবরাহ করবেন।

নিউজিল্যান্ডে নিহতদের শনাক্ত করার জন্য বাংলাদেশ থেকে পরিবারপ্রতি একজন আত্মীয়কে নিয়ে যাবে দেশটির সরকার। সেখানে যাওয়ার খরচও নিউজিল্যান্ড সরকার বহন করবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

গত (১৫ মার্চ) শুক্রবার নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের ওই দুই মসজিদে স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে নির্বিচারে গুলি চালায় এক শ্বেতাঙ্গ উগ্রবাদী। এতে ওই পাঁচ বাংলাদেশিসহ ৫০ জন প্রাণ হারিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৯
টিআর/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।