ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

দেশজুড়ে জাতীয় পাট দিবস পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, মার্চ ৬, ২০১৯
দেশজুড়ে জাতীয় পাট দিবস পালন

ঢাকা: ‘সোনালী আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ’ - এ স্লোগানে নিয়ে সারা দেশে পালিত হচ্ছে জাতীয় পাট দিবস-২০১৯। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পাটের রফতানি বাড়ানোর লক্ষ্য নিয়ে তৃতীয় বারের মতো জাতীয় পাট দিবস পালন করছে বাংলাদেশ।

এ উপলক্ষে বুধবার (৬ মার্চ) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পাট দিবস উদযাপন, পুরস্কার বিতরণী এবং পাটপণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নানান কর্মসূচির মধ্যে দিয়ে সারা দেশে পালিত হচ্ছে জাতীয় পাট দিবস। প্রতিনিধিদের পাঠানো খবর:

রাজশাহী
রাজশাহী জেলা প্রশাসন ও পাট অধিদফতরের যৌথ আয়োজনে সকাল ১০টার দিকে শাহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানার সামনে থেকে একটি শোভাযাত্রাটি বের করা হয়। এটি মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

পরে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী পাট অধিদফতরের সহকারী পরিচালক মরিয়ম বেগমের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক আলমগীর কবির, বিশেষ অতিথি পাট অধিদফতরের মুখ্য পরিদর্শক নাদিম আক্তার, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক এসএম মোস্তাফিজুর রহমান প্রমুখ।

খুলনা
জাতীয় পাট দিবস উপলক্ষে সকাল ১০টায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সহযোগিতায় খুলনা জেলা প্রশাসন সার্কিট হাউজ সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক জিয়াউর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- খুলনার কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক পঙ্কজ কান্তি মজুমদার, অতিরিক্ত পুলিশ সুপার মো. বদিউজ্জামান, বিজেএমসির মহাব্যবস্থাপক গাজী সাহাদত হোসেন প্রমুখ। স্বাগত জানান পাট অধিদফতর খুলনার সহকারী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

খাগড়াছড়ি
পার্বত্য জেলা পরিষদের সামনে থেকে বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে পৌর এলাকার স্বনির্ভর বাজার প্রদক্ষিণ শেষে জেলা পরিষদের হলরুমে এসে আলোচনায় মিলিত হয়।  

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা টিটন খীসার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান খগেশ্বর ত্রিপুরা। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সফর আলী, খাগড়াছড়ি প্রেসক্লাব সভাপতি জিতেন বড়ুয়া।

শরীয়তপুর
দিবসটি উপলক্ষে পাট অধিদফতর ও জেলা প্রশাসনের যৌথ আয়োজনে শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে র‌্যালিটি বের হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- জেলা প্রশাসক (ডিসি) কাজী তাহের অতিরিক্ত পুলিশ সুপার তানভীর হায়দার, জেলা পাট অধিদফতরের উপ-পরিচালক আলমগীর হোসেন প্রমুখ।

নাটোর
দিবসটি উপলক্ষে শহরের মাদ্রাসা মোড় থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কালেক্টরেট ভবন চত্বরে গিয়ে শেষ হয়।  

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. রাজ্জাকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন- জেলা প্রশাসক (ডিসি) শাহরিয়াজ, কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক মোস্তফা কামাল হোসেন, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা আলমগীর হোসেন প্রমুখ।

বরিশাল
দিবসটি উপলক্ষে সকালে বরিশাল সার্কিট হাউস থেকে একটি র‌্যালি বের হয়ে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অশ্বিনী কুমার হল চত্বরে এসে শেষ হয়। পরে সেখানে পাট পণ্যের ব্যবহারের ওপর সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন- প্রধান অতিথি জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিপালক হরিদাস শিকারী, পাট অধিদফতরের মুখ্য পরিদর্শক নওশের আজাদ।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।