ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
bangla news

প্রতি উপজেলা থেকে বছরে বিদেশ যাবে ১০০০ কর্মী 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১২ ৫:৫৯:০০ পিএম
জাতীয় সংসদের অধিবেশন কক্ষ ও শ্রমপ্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান

জাতীয় সংসদের অধিবেশন কক্ষ ও শ্রমপ্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান

জাতীয় সংসদ ভবন থেকে: দেশের প্রত্যেক উপজেলা থেকে প্রতি বছর সরকার গড়ে এক হাজার কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য আনোয়ারুল আবেদীন খানের এক লিখিত প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী একথা জানান। তবে তিনি সংসদে অনুপস্থিত থাকায় তার এ প্রশ্নের উত্তর দেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে বিশ্বের ১৬৮টি দেশে কর্মী পাঠানো হচ্ছে। এ মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর বিএমইটির নিয়ন্ত্রণাধীন বিদেশগামী কর্মীদের ডাটাবেজে সব তথ্য সন্নিবেশ করা হয়। ভবিষ্যতে বিদেশেরত কর্মীদের জন্য আলাদা ডাটাবেজ প্রস্তুতের পরিকল্পনা সরকারের রয়েছে। বিদেশ ফেরত কর্মীদের ডাটাবেজ প্রস্তুতের পর বিদেশে কর্মরত কর্মীদের উপজেলাভিত্তিক তথ্য দেওয়া সম্ভব হবে।

তিনি আরও বলেন, বিদেশে কর্মী যাওয়ার ক্ষেত্রে দেশের সব জেলা থেকে কর্মী যাওয়ার সুযোগ উন্মুক্ত রয়েছে। এক্ষেত্রে কোনো কোটা অনুসরণ করা হয় না। তবে অভিবাসনে পিছিয়ে পড়া জেলাগুলোকে অভিবাসনে আরো উৎসাহিত করার জন্য বর্তমান সরকারের পরিকল্পনা অনুযায়ী প্রত্যেক উপজেলা থেকে প্রতি বছর গড়ে এক হাজার কর্মী পাঠানোর পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৯
এসকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-12 17:59:00