ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মামলা দ্রুত নিষ্পত্তিতে আদালতের সংখ্যা বাড়ানো হয়েছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৯
মামলা দ্রুত নিষ্পত্তিতে আদালতের সংখ্যা বাড়ানো হয়েছে

জাতীয় সংসদ ভবন থেকে: ৩০ বছর ধরে জমে থাকা মামলা দ্রুত নিষ্পত্তির জন্য আদালতের সংখ্যা বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

রোববার (১০ ফেব্রুয়ারি) একাদশ জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য মেজর (অব.) রফিকুল ইসলামের এক সম্পূরক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, আদালতের সংখ্যা বাড়ানো হয়েছে যাতে পুরনো মামলাগুলো, দেওয়ানি মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করা যায়।

পুরনো মামলা যেগুলো গত ৩০ বছর জমেছিলো সেই মামলাগুলো যাতে আগে শেষ করা যায় সেজন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে। শুধু পুরনো নয় এখন যেগুলো হচ্ছে সেই মামলাগুলোও যাতে দ্রুত নিষ্পত্তি করা যায় সেজন্যই এ উদ্যোগ।

আওয়ামী লীগের সংসদ সদস্য এম আব্দুল লতিফের এক লিখিত প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, সারাদেশের বিচার ব্যবস্থায় দীর্ঘসূত্রিতা কমিয়ে বিচারকাজ তরান্বিত করার লক্ষ্যে বিচারকের সংখ্যা বৃদ্ধি ও এজলাস সংকট নিরসনে বেশ কিছু কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, এক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্যও এসেছে। বিচারকাজে গতিশীলতা বাড়ানোর লক্ষ্যে সরকারের বিশেষ উদ্যোগে বিভিন্ন পর্যায়ে বিচারকের সংখ্যা বাড়ানো হচ্ছে। জুডিশিয়াল সার্ভিস কমিশনকে গতিশীল করা হয়েছে, যাতে শূন্যপদে দ্রুত নিয়োগ দেওয়া যায়। ২০১৪ সাল থেকে এ পর্যন্ত নিম্নআদালতে মোট ৫৭১ জন সহকারী জজ নিয়োগ দেওয়া হয়েছে।  

তিনি আরও বলেন, নারী ও শিশু নির্যাতন অপরাধ দমন সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য সারাদেশে আরো ৪১টি ট্রাইব্যুনাল, ৭টি সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল সৃষ্টি করা হয়েছে এবং এই ট্রাইব্যুনালগুলোর জন্য ২০৫টি সহায়ক পদও সৃষ্টি করা হয়েছে। নতুন সৃষ্টি করা এ পদগুলোতে বিচারকও নিয়োগ দেওয়া হয়েছে।  

** সংসদ অধিবেশনে যোগ দিলেন এরশাদ

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৯ 
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।