ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মোদী-মোমেন বৈঠক

বাংলাদেশ-ভারত একযোগে কাজ করার অঙ্গীকার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৯
বাংলাদেশ-ভারত একযোগে কাজ করার অঙ্গীকার দিল্লির বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার দিল্লিতে মোদীর সঙ্গে এ বৈঠক হয়েছে বলে নিশ্চিত করেছেন দিল্লির কূটনৈতিক সূত্র। 

দিল্লি সফরের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) সকালে পররাষ্ট্রমন্ত্রী মোমেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এ বৈঠক করেন। বৈঠকে দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা বিষয়ে আলোচনা হয়।

এসময় দু’দেশের মধ্যে গত কয়েক বছরের সম্পর্কের অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন মোদী। বাংলাদেশের নতুন সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারত কাজ করে যাবে বলেও অঙ্গীকার করেন মোদী।  

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) দিল্লিতে তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করবেন। একইদিন বাংলাদেশ-ভারতের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ পরামর্শক কমিশন- জেসিসি বৈঠকেও যোগ দেবেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী। জেসিসি বৈঠকে দু’দেশের মধ্যে যোগাযোগ, পানি, কানেকটিভিটি, নিরাপত্তা, বিদ্যুৎ, জ্বালানি, সীমান্ত ব্যবস্থাপনা, ব্যবসা-বাণিজ্যসহ সব বিষয় আলোচনা হবে।  

জেসিসির চতুর্থ বৈঠক দিল্লিতে ২০১৭ সালের অক্টোবরে অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিয়েছিলেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আর ভারতের পক্ষে নেতৃত্ব দিয়েছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তবে বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর পররাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হয়েছেন ড. এ কে আব্দুল মোমেন। তিনিই এবার জেসিসি বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন।  

এ বৈঠকে যোগ দিতে বুধবার (৬ ফেব্রুয়ারি) দিল্লির উদ্দেশ্যে ঢাকা ছাড়েন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী পদে নিযুক্ত হওয়ার পর ড. এ কে আব্দুল মোমেনের এটাই প্রথম বিদেশ সফর। দিল্লি থেকে পররাষ্ট্রমন্ত্রী আগামী ৯ ফেব্রুয়ারি ঢাকায় ফিরবেন।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৯
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।