ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মানুষ নিজের নিরাপত্তাটা বোঝে না কেন?

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
মানুষ নিজের নিরাপত্তাটা বোঝে না কেন? প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ফটো

ঢাকা: সড়কে পথচারী ও চালকদের অসচেতনতা এবং অনিয়মতান্ত্রিক চলাচলে দুঃখ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি জানি না, কেন আমাদের দেশের মানুষ নিজের নিরাপত্তাটা বোঝে না! 

রোববার (২০ জানুয়ারি) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শনকালে কর্মকর্তাদের সঙ্গে সূচনা বক্তব্যে ট্র্যাফিক জ্যাম ও সড়ক দুর্ঘটনা প্রসঙ্গে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ট্রাফিক জ্যাম একটা বিরাট সমস্যা, এতে কোনো সন্দেহ নাই।

এখানে আমি যেটা লক্ষ্য করি, যে ট্রাফিক জ্যামের জন্য বা দুর্ঘটনার জন্য যারা আমাদের রাস্তায় চলাচল করে তারাও যেমন দায়ী, চালকরাও দায়ী।  

‘ফুটওভার ব্রিজ করা হয়েছে, ফুটওভার ব্রিজ দিয়ে না গিয়ে কোথায় একটু ফাঁক ফোকর সেখান দিয়ে যাওয়া। ’

পড়ুন>>‘সমাজকে দুর্নীতি-মাদকের কালো ব্যাধি হতে মুক্ত করবো’

অনিয়মতান্ত্রিকভাবে রাস্তা পারাপারের একটা ছবির বর্ণনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, একটা ছবি দেখে আমি ঘাবড়ে গেলাম। বেড়া দেওয়া, সেখানে বাচ্চাকে কোলে নিয়ে পার হয়ে যাচ্ছে। খোদা না করুক যদি পা হড়কে পড়ে যেতো-তাহলে ওই বাচ্চা কিন্তু ওখানে মারা যাবে! তখন কাকে দোষ দেবে। অথবা গাড়ি আসছে দিলো মাঝখান দিয়ে দৌড়…।  

তিনি বলেন, গাড়ি যাচ্ছে, মানুষ যাচ্ছে এক সঙ্গে। তারপর দুর্ঘটনা হলে গাড়ি ভাঙো, ড্রাইভারকে মারো। ড্রাইভারকে মারতে মারতে খুনই করে ফেলে দেয়। সেজন্য ড্রাইভার থামেও না। একজন পড়ে গেল তারপরও গাড়ি চালিয়ে চলে যাওয়া। এই বিষয়গুলো আমাদের ভালোভাবে দেখা উচিত।

ফুটওভার ব্রিজ, আন্ডারপাস ব্যবহারের পাশাপাশি নিয়ম মেনে রাস্তাপারাপার এবং চালকদের নিয়ম মেনে গাড়ি চালনা করতে বলেন প্রধানমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরীসহ সংশ্লিষ্ট বাহিনী প্রধানরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
এমইউএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।