ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দিনাজপুরে মহারাজা মাইন বিস্ফোরণ ট্র্যাজেডি দিবস পালিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৯
দিনাজপুরে মহারাজা মাইন বিস্ফোরণ ট্র্যাজেডি দিবস পালিত বাম থেকে নিহতদের স্মৃতিস্তম্ভ ও আলোচকরা। ছবি: বাংলানিউজ

দিনাজপুর: নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনাজপুরে মহারাজা স্কুল মাইন বিস্ফোরণ ট্র্যাজেডি দিবস পালন করা হয়েছে। 

রোববার (৬ জানুয়ারি) মাইন বিস্ফোরণ ঘটনায় নিহতদের স্মরণে স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।  

দুপুর ১২টায় দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, সাবেক সাধারণ সম্পাদক কামরুল হুদা হেলাল, নির্বাহী সদস্য আসাদুল্লাহ সরকার আসাদ, সাহিত্য ও পাঠাগার সম্পাদক কাশী কুমার দাস ঝন্টু, সাংস্কৃতিক সম্পাদক জিন্নাত হোসেন, নির্বাহী সদস্য মোফাছেরুল রাশেদ মিলন, সদস্য সাজেদুর রহমান শিলু, মোর্শেদুর রহমান মোর্শেদ ও খালেকুজ্জামান রাজু।

 

সঞ্চালকের দায়িত্ব পালন করেন প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম রেজা।  

আলোচনা সভায় বক্তারা বলেন, দেশ স্বাধীনতাত্তোর দিনাজপুর মহারাজা স্কুলে মুক্তিযোদ্ধাদের ট্রানজিট ক্যাম্পে ভয়াবহ মাইন বিস্ফোরণে প্রায় ৫ শতাধিক মুক্তিযোদ্ধা প্রাণ হারান। সেই থেকে ৬ জানুয়ারি আমরা বেদনাবিদুর দিন হিসেবে স্থানীয়ভাবে মহারাজা স্কুল মাইন বিস্ফোরণ ট্র্যাজেডি দিবস হিসেবে পালন করে আসছি। এই ট্র্যাজেডি দিবসের কথা পাঠ্যপুস্তকে লিপিবদ্ধ করলে তরুণ প্রজন্মরা সে বিষয়ে জানতে পারবে। সেইসঙ্গে আমাদের দাবি মহারাজা স্কুল প্রাঙ্গণে তাদের স্মরণে স্মৃতিসৌধ ও জাদুঘর স্থাপন করা এবং নিহত মুক্তিযোদ্ধাদের সম্মান স্বরূপ দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করা।
 
এর আগে সকাল সাড়ে ৯টায় চেহেলগাজী মাজারস্থ নিহতদের কবরের পাশে স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বাদ যোহর মহারাজা স্কুল জামে মসজিদে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।  

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।