ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মরক্কোর অভিবাসন সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রস্তাব গৃহীত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৮
মরক্কোর অভিবাসন সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রস্তাব গৃহীত প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ফাইল ছবি

ঢাকা: মরক্কোর মারাকাশে বৈশ্বিক অভিবাসন সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রস্তাব গৃহীত হয়েছে। ২০১৬ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে অভিবাসন নিয়ে প্রধানমন্ত্রী বেশ কয়েকটি প্রস্তাব দিয়েছিলেন। সেসব প্রস্তাবই মারাকাশ সম্মেলনে গৃহীত হয়েছে।

মঙ্গলবার ( ১১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

এতে উল্লেখ করা হয়, মরক্কোর মারাকাশ শহরে বৈশ্বিক অভিবাসন সম্মেলনে পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল যোগ দিয়েছেন।

সম্মেলনে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ২০১৬ সালে জাতিসংঘ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ  হাসিনার প্রস্তাব পুনরুল্লেখ করেন। প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্য তুলে ধরে তিনি নিরাপদ, সুশৃঙ্খল ও বৈধ অভিবাসনের বিষয়ে জোর দেন। সেখানে বাংলাদেশের এ প্রস্তাব গৃহীত হয়েছে।

সূত্র জানায়, মারাকাশে ৯ ডিসেম্বর থেকে তিন দিনব্যাপী বৈশ্বিক অভিবাসন সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনে ‘জাতিসংঘ আন্তর্জাতিক অভিবাসন চুক্তি’ অনুমোদিত হয়েছে। এ চুক্তিতে প্রধানমন্ত্রী  শেখ হাসিনার দেওয়া প্রস্তাবও গৃহীত হয়। বৈশ্বিক অভিবাসন সম্মেলনে ১৫০টির বেশি দেশ অংশগ্রহণ করেছে।

বিশ্বজুড়ে নিরাপদ অভিবাসন তৈরির জন্য ২০১৬ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রথমবারের মতো বৈশ্বিক অভিবাসন চুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়। সে অনুযায়ী এবার মারাকাশ সম্মেলনে চুক্তিটি অনুমোদিত হয়।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৮
টিআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ