ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিদেশে চাকরির ফাঁদ পেতে প্রতারণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৮
বিদেশে চাকরির ফাঁদ পেতে প্রতারণা তানভীর আহম্মেদ ও নাজমুল হাসান

ঢাকা: বিদেশে ভালো বেতনে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছে একটি চক্র। আর প্রতারণার ফাঁদ পাততে বহুল প্রচলিত জাতীয় দৈনিকে ভিসা প্রসেসিং সম্বলিত বিজ্ঞাপনও ছাপে তারা।

এরপর ভুক্তভোগীদের কাছ থেকে বড় অংকের টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে যায় চক্রের সদস্যরা।  

গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার (২৬ জানুয়ারি) রাজধানীর দক্ষিণখান ও খিলক্ষেত এলাকা থেকে প্রতারক চক্রের দুই সদস্যকে আটক করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অর্গানাইজড ক্রাইম ইউনিট।

শনিবার (২৭ জানুয়ারি) সিআইডি’র বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মোল্যা নজরুল ইসলাম বিষয়টি বাংলানিউজকে জানান।  

আটকরা হলেন- মো. তানভীর আহম্মেদ ওরফে জুয়েল ওরফে মো. পিয়াস খান ওরফে জসিম (৩৩) ও মো. নাজমুল হাসান সুমন ওরফে মাজহারুল (৩২)।

তিনি বলেন, আটক ওই দুই প্রতারক দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছিলেন। তারা মানুষকে ফাঁদে ফেলার জন্য বহুল প্রচারিত জাতীয় দৈনিকে বিজ্ঞাপনও দিতেন। বিজ্ঞাপন দেখে যারা আসতেন তাদের টার্গেট করে হংকংয়ে ভাল বেতনে চাকরির প্রলোভন দেখিয়ে ভিকটিমদের সঙ্গে যোগাযোগ রাখতেন প্রতারকরা।

পরে তাদের ফাঁদে পা দেওয়া ভুক্তভোগীদের হংকংয়ের ফ্লাইটের তারিখ ঠিক হয়েছে বলে 
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসতে বলতেন। প্রতারকরা সেখানে দেখা করে তাদের শর্ত অনুযায়ী বিমানবন্দরেই অর্ধেক টাকা নিয়ে বাকি টাকা হংকং গিয়ে পৌঁছানোর পর দেওয়ার কথা জানাতেন।

পরে ভুক্তভোগীদের বিমানবন্দরের টার্মিনাল-২ নম্বর গেইট দিয়ে ভেতরে প্রবেশ করিয়ে ১ নম্বর গেইট দিয়ে বের হয়ে পালিয়ে যেতেন তারা। ভুক্তভোগীরা তাদের সঙ্গে যোগাযোগ করলে তারা তাদের অপেক্ষা করতে বলতেন। এরপর হংকংয়ের ফ্লাইটের সময় শেষ হয়ে গেলে প্রতারকরা তাদের মোবাইল ফোন বন্ধ করে দিতেন।  
গোপন তথ্যের ভিত্তিতে শুক্রবার রাতে তানভীরকে দক্ষিণখানের তালতলা নদ্দাপাড়ার মসজিদ রোড থেকে আটক করি এবং তার দেয়া তথ্যের ভিত্তিতে মো. নাজমুল হাসানকে খিলক্ষেতের তালেরটেক থেকে আটক করা হয়।  

আটককালে তাদের কাছ থেকে ৪টি মোবাইল ফোন, ৮টি সিম, নগদ দুই হাজার ৫শ’ মার্কিন ডলার, ১টি রাবার স্ট্যাম্প, ১টি রেজিস্টার, ৪টি পাসপোর্ট, ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও ডাচ-বাংলা ব্যাংকের চেকবই জব্দ করা হয়।

তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান এসএসপি মোল্যা নজরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৮
এসজেএ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।