ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হতদরিদ্রদের উন্নয়নে কাপ’র ৭ সুপারিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
হতদরিদ্রদের উন্নয়নে কাপ’র ৭ সুপারিশ কোয়ালিশন ফর দ্যা আরবান পুওর’র সংবাদ সম্মেলন- ছবি- শাকিল

ঢাকা: নগর হতদরিদ্রদের উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠায় সাত ধরনের সুপারিশ করেছে কোয়ালিশন ফর দ্যা আরবান পুওর (কাপ) নামের একটি সংগঠন।

শনিবার (০৯ ডিসেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘নগর হতদরিদ্রদের পরিস্থিত ও অধিকার’ নিয়ে আয়োজিত সংলাপ ও মতবিনিময় সভায় সংগঠনটির পক্ষ থেকে কাপের সদস্য খন্দকার রেবেকা সানিয়াত সুপারিশগুলো তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, নগরের হতদরিদ্ররা ঝুঁকি নিয়ে রাস্তাঘাট, দোকানপাট, স্টেশন, উন্মুক্ত আকাশের নিচে বস্তিবাসী হিসেবে বসবাস করছেন।

তাদের মাসিক আয় সাত হাজার টাকার নিচে। তাদের ভোটাধিকার নেই, নেই জন্ম নিবন্ধন সনদ। এমনকি নেই রাষ্ট্রীয় ও সামাজিক সুরক্ষা।

এতে  উত্থাপিত সুপারিশগুলোর মধ্যে রয়েছে- হতদরিদ্রদের উন্নয়নে রাজনৈতিক দলের ইশতেহারে সুনির্দিষ্ট অঙ্গীকার ও কর্মসূচি সংযোজন, রাষ্ট্রীয় ও নগর পরিকল্পনায় নগর হতদরিদ্রদের সম্পৃক্ত, নগর দরিদ্রদের জন্য বিশেষ দারিদ্র্য বিমোচন-সামাজিক সুরক্ষা কর্মসূচি প্রণয়ন, সরকার ও সুশীল সমাজকে নগর হতদরিদ্রদের প্রতি সংবেদনশীল এবং ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তোলার জন্য সবপর্যায়ে নিয়মিত অ্যাডভোকেসি কার্যক্রম বাস্তবায়ন ইত্যাদি।  

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।