ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মা ও শিশুর মৃত্যুতে চিকিৎসক পলাতক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
মা ও শিশুর মৃত্যুতে চিকিৎসক পলাতক ডায়াগনস্টিক সেন্টারের সামনে রোগীর স্বজনরা। ছবি: বাংলানিউজ

কুমিল্লা: কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় ভুল অপারেশনে মা সোনিয়া আক্তার (১৯) ও তার নবজাতকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। 

বুধবার (২২ নভেম্বর) বিকেলে উপজেলার মাধবপুর রয়েল হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে।

নিহত সোনিয়া উপজেলার মাধবপুর ইউনিয়নের কান্দুঘর দক্ষিণপাড়া গ্রামের মো. উজ্জল মিয়ার স্ত্রী।

নিহত সোনিয়ার ভগ্নিপতি আ. মান্নান জানান, দুপুরে সোনিয়াকে রয়েল হাসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক এম শরীফ আহম্মেদ প্রাথমিকভাবে সোনিয়াকে একটি আল্ট্রাসনোগ্রাফি ও একটি রক্ত পরীক্ষা দেয়।  

পরে তিনি জানান, মা ও গর্ভের সন্তান ভালো আছে। তবে স্বাভাবিকভাবে বাচ্চা প্রসব হবে না। অপারেশন করতে হবে। এ কথা বলেই চিকিৎসক শরীফ ও তার সহযোগীরা সোনিয়াকে অপারেশন থিয়েটারে নিয়ে যান।

তিনি আরও জানান, প্রায় ঘণ্টাখানেক পর অপারেশন থিয়েটার থেকে চিকিৎসক এসে আমাকে একটি নবজাতক দিয়ে বলেন বাচ্চাটি অসুস্থ, কান্না করছে না। আপনারা জরুরি ভিত্তিতে নবজাতককে দেবিদ্বারে একজন শিশু ডাক্তারকে দেখান। তখন আমরা দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নবজাতককে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মান্নান অভিযোগ করে বলেন, প্রায় ২ ঘণ্টা পর রয়েল হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের চিকিৎসক শরীফ নিজেই একটি অ্যাম্বুলেন্স ঠিক করে আমাদের ফোন করে জানান, আমরা সোনিয়াকে নিয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে যাচ্ছি। পরে আমরা দেবিদ্বার থেকে তাদের ওই অ্যাম্বুলেন্সে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে গেলে চিকিৎসক সোনিয়াকে মৃত ঘোষণা করেন। এ সময় শরীফ হাসপাতাল থেকে পালিয়ে যায়।

এ ঘটনার পরে সোনিয়া ও তার নবজাতকের মৃত্যুর খবর শুনে ওই হাসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার ঘেরাও করে ভাংচুর করে স্বজনরা। এ সময় হসপিটালে ভর্তিকৃত রোগীদের ফেলে চিকিৎসক, নার্স ও কর্তৃপক্ষ পালিয়ে যায়।

এ ব্যাপারে হসপিটাল কর্তৃপক্ষ ও চিকিৎসক শরীফের সঙ্গে যোগাযোগ করতে গেলে তাদের কাউকে পাওয়া যায়নি।  

নিহত সোনিয়ার ভাই রাজন জানান, রয়েল হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের চিকিৎসক ভুল অপারেশন করে আমার বোন ও তার গর্ভের নবজাতককে মেরে ফেলেছে। আমরা এর বিচার চাই।

ব্রাহ্মণপাড়া থানা পুলিশের উপ-পরিদর্শক (উপ-পরিদর্শক) যশ চাকমা খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে সোনিয়া ও নবজাতকের মরদেহ সুরতহাল রিপোর্ট তৈরি করে থানায় নিয়ে আসে। পরে মরদেহ ময়নাতদন্তের জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠায়।

ব্রাহ্মণপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আবু মো. শাহজাহান কবির বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ ঘটনায় থানায় মামলা দায়ের হয়েছে।

বাংলাদেশ সময়: ০৫১১ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
এমআরপি/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।