ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশ যে বহুমুখী সংকটে পড়েছে তা নিয়ে আরও কথা বলতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
দেশ যে বহুমুখী সংকটে পড়েছে তা নিয়ে আরও কথা বলতে হবে স্পেশাল করেসপন্ডেন্ট রমেন দাশগুপ্ত-ছবি- সোহেল সরওয়ার

কক্সবাজার: ‘মিয়ানমারে নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কারণে বাংলাদেশ যে বহুমুখী সংকটে পড়েছে তা নিয়ে আরও বেশি আলোচনা হওয়া দরকার’।

দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম আয়োজিত রোহিঙ্গা সংকট, বাস্তবতা ও পরিকল্পনা শীর্ষক গোলটেবিল আলোচনায় অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে এ কথা বলেন পোর্টালটির স্পেশাল করেসপন্ডেন্ট রমেন দাশগুপ্ত।

মঙ্গলবার (২৩ অক্টোবর) বিকেলে কক্সবাজারের সায়মন বিচ রিসোর্টের সম্মেলন কক্ষে এই গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম এর এডিটর ইন চিফ আলমগীর হোসেনের সভাপতিত্বে ও চট্টগ্রাম ব্যুরো এডিটর তপন চক্রবর্তীর সঞ্চালনায় এই গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।

স্পেশাল করেসপন্ডেন্ট রমেন দাশগুপ্ত কয়েক দফায় রোহিঙ্গা সংকট নিয়ে প্রতিবেদন তৈরি করতে কক্সবাজারের উখিয়া ও টেকনাফ চষে বেড়িয়েছেন।

নিজ অভিজ্ঞতা তুলে ধরে রমেন দাশগুপ্ত বলেন, 'রোহিঙ্গরা ভিটেমাটি, স্বজন হারিয়েছেন। এটা তাদের সংকট। তাই পুরো বাংলাদেশ মানবিকতার খাতিরে তাদের পাশে দাঁড়িয়েছে। তবে তারা আসায় এখন এটি বাংলাদেশের বড় সংকট। রাষ্ট্র হিসেবে বাংলাদেশ যে বহুমুখী সংকটের মুখে পড়েছে তা নিয়েও আলোচনা হওয়া দরকার। যাতে এই সংকট ভালোভাবে মোকাবেলা করা যায়। '

এছাড়া তিনি তার বক্তব্যে বর্বরতার শিকার রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে যেসব বিষয় তিনি লক্ষ্য করেছেন তা তুলে ধরেন।

গোলটেবিল আলোচনায় আরও অভিজ্ঞতা বর্ণনা করেন বাংলানিউজের সিনিয়র ফটো করেসপন্ডেন্ট সোহেল সরওয়ার।

গোলটেবিল আলোচনায় উপস্থিত রয়েছেন- কক্সবাজার সদর আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার অতিরিক্ত জেলা প্রশাসক কাজী আব্দুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, ট্যুরিস্ট পুলিশ জিল্লুর রহমান, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মাদ আবুল কালাম, কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ  এ কে এম ফজলুল করিম চৌধুরী, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের প্রমুখ।

রোহিঙ্গারা যাতে সংরক্ষিত এলাকার বাইরে যেতে না পারে
ভারত-চীনকে রাজি করাতে পারলেই রোহিঙ্গাদের ফেরানো সম্ভব
রোহিঙ্গা সমস্যার সমাধান কূটনৈতিকভাবে করতে হবে
রোহিঙ্গারা ফেরত না গেলে দেশের জন্য হুমকি হবে
রোহিঙ্গারা এতোটা ‘ওয়েলকাম’ পাবে আশা করেনি

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।