ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা সমস্যার সমাধান কূটনৈতিকভাবে করতে হবে 

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
রোহিঙ্গা সমস্যার সমাধান কূটনৈতিকভাবে করতে হবে  ‘রোহিঙ্গা সংকট, বাস্তবতা ও পরিকল্পনা’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় আলোচকরা/ছবি: সোহেল সরওয়ার

কক্সবাজার: রোহিঙ্গা সংকট সরকার ভালোভাবে মোকাবেলা করছে উল্লেখ করে বাংলানিউজের এডিটর ইন চিফ বলেছেন, রোহিঙ্গা সংকট কূটনৈতিকভাবে সমাধানের চেষ্টা করতে হবে। 

সোমবার (২৩ অক্টোবর) কক্সবাজারের সায়মন বিচ রিসোর্টের সম্মেলন কক্ষে বাংলানিউজ আয়োজিত ‘রোহিঙ্গা সংকট, বাস্তবতা ও পরিকল্পনা’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় এ কথা বলেন তিনি।  

স্বাগত বক্তব্যে এডিটর ইন চিফ বলেন, গোলটেবিল আলোচনাটা আমরা ঢাকায়ও করতে পারতাম।

কিন্তু কক্সবাজারেই করেছি, কারণ এখানেই বাস্তুহারা হয়ে রোহিঙ্গারা এসেছে।  

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা দীর্ঘদিনের। তবে এবারের মতো বড় সংকট আগে হয়নি। আমাদের যারা এই সংকটের খবর কাভার করেছেন, তাদেরও এখানে নিয়ে এসেছি। যে বর্বরতা তারা দেখেছেন তা তারা বর্ণনা করবেন।

গোলটেবিল আলোচনায় বক্তব্য রাখছেন এডিটর ইন চিফ আলমগীর হোসেন।  পাশে সাইমুম সরওয়ার কমল এমপি/ছবি: সোহেল সরওয়ারএডিটর ইন চিফ আলমগীর হোসেন আরও বলেন, শুরুতেই (১৯৭৮ সালে) এই সমস্যা সমাধান করা গেলে এখন এই পরিস্থিতি হতো না। রোহিঙ্গা সমস্যা নিয়ে বিচ্ছিন্নভাবে নানা কথা হচ্ছে। কিন্তু এটা সমাধান করতে হবে কূটনৈতিকভাবেই।

গোলটেবিল আলোচনায় উপস্থিত রয়েছেন- কক্সবাজার সদর আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার অতিরিক্ত জেলা প্রশাসক কাজী আব্দুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, ট্যুরিস্ট পুলিশ জিল্লুর রহমান, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মাদ আব্দুল কালাম, কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ  এ কে এম ফজলুল করিম চৌধুরী, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের প্রমুখ।

***রোহিঙ্গারা ফেরত না গেলে দেশের জন্য হুমকি হবে
***রোহিঙ্গারা এতোটা ‘ওয়েলকাম’ পাবে আশা করেনি

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
এএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।