ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচন কমিশনকে সাড়া দিচ্ছে না ডিএনসিসি

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৭
নির্বাচন কমিশনকে সাড়া দিচ্ছে না ডিএনসিসি নির্বাচন ভবন ও ডিএনসিসি

ঢাকা: রাজধানীর পশ্চিম আগারগাঁওয়ের ইসিলামিক ফাউন্ডেশন ভবনের পাশেই স্বাধীন সাংবিধানিক প্রতিষ্ঠান নির্বাচন কমিশনের নিজস্ব স্থাপনা ‘নির্বাচন ভবন’। রাষ্ট্রীয় অতিশয় গুরুত্বপূর্ণ এ ভবনে যাওয়ার যোগাযোগ ব্যবস্থা খুবই নাজুক। এছাড়া নির্বাচন কমিশনের নিরাপত্তা ব্যবস্থাও অপ্রতুল।

সরেজমিনে দেখা গেছে, এই ভবনের তিনদিকের সবগুলো সড়কই খানাখন্দের ভরা। যত্রতত্র গর্ত, ময়লার ‍ভাগাড় তো আছেই।

তার ওপর রয়েছে অবৈধ স্থাপনা। যেখানে দিনভর নানা ধরনের মানুষের আনাগোনা দেখা যায়। এই অবস্থায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বারবার তাগাদা দিয়েও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কোনো সাড়া পায়নি আধাবিচারিক এ সংস্থাটি।

২০১৬ সালের অক্টোবরে এই ভবনটি উদ্বোধনের পর পরিকল্পনা কমিশনের ভাড়া করা ভবন থেকে স্থানান্তরিত হয়ে ‘নির্বাচন ভবনে’ চলে ‍আসে নির্বাচন কমিশন। তখন থেকেই বিষয়টি নিয়ে বিব্রতকর অবস্থায় রয়েছে সংস্থাটি। ইতিমধ্যে ডিএনসিসিকে দুটি চিঠি দিয়ে নির্বাচন কমিশনের যাওয়া-আসার রাস্তাগুলো সংস্কারের জন্য বলা হয়েছে। একইসঙ্গে অবৈধ স্থাপন উচ্ছেদ করে নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার জন্য বলে নির্বাচন কমিশন। কিন্তু সমস্যা সমাধানের প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া তো দূরের কথা, চিঠি দুটির কোনো উত্তর বা কোনো ধরনের সাড়া এখনও দেয়নি ঢাকা উত্তর সিটি।

রোববারও (০২ অক্টোবর) এ সংক্রান্ত একটি চিঠি ইসির সহকারী সচিব আরাফাত আরা ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে-নির্বাচন কমিশনে সরকারি উচ্চপদস্থ গুরুত্বপূর্ণ ব্যক্তি, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিকসহ গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং স্টেকহোল্ডাররা প্রতিনিয়ত আসেন। তাই নির্বাচন কমিশনের রাস্তাগুলো বিশেষ করে আইডিবি পর্যন্ত সড়ক সংস্কার এবং অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য দুই বার চিঠি দেওয়া হয়েছিল। কিন্তু এখন পর্যন্ত কোনো সাড়া পাওয়া যায়নি। তাই এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে নির্বাচন কমিশন।

এর আগে নির্বাচন কমিশন তার নিরাপত্তা নিশ্চিতের জন্য রোকেয়া সরণি থেকে নির্বাচন কমিশন পর্যন্ত সকল অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য ঢাকা মেট্রোপলিট্রন পুলিশকেও চিঠি দিয়েছিল।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৭
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।