ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাসপোর্ট ‘ভারী’ করতে গিয়ে কারাগারে আরিফুল

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭
পাসপোর্ট ‘ভারী’ করতে গিয়ে কারাগারে আরিফুল আরিফুর রহমান

ঢাকা: পাসপোর্ট ‘ভারী’ করে দেবার কাজটিই করে দিতেন কুমিল্লার আরিফুর রহমান (৪৫)। ২৫ থেকে ৩০ হাজার টাকার বিনিময়ে দেশি-বিদেশি যাত্রীদের পাসপোর্টে ইমিগ্রেশন সিল বসিয়ে দিতেন তিনি।

ইমিগ্রেশন কর্মকর্তা না হয়েও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চলছিলো তার কারবার। তার মারফত পাসপোর্টে ‘অবিকল"’ আগমনী ও বহির্গমন সিল বসিয়ে ভিসার মেয়াদ উত্তীর্ণ যাত্রীরা ইমিগ্রেশন অফিসারদের ফাঁকি দিতেন অনায়াসে।

কিন্তু বিধি বাম। শুক্রবার (১৮ আগস্ট) বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমিগ্রেশন সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) মুকিত হাসান খাঁনের তত্ত্বাবধানে ইমিগ্রেশন পুলিশের একটি দল তাকে বিমানবন্দরের কনকোর্স হল থেকে ভুয়া সিলসহ আটক করে। আটক আরিফুর রহমান দর্শনার্থী পাস নিয়ে বিমানবন্দরে প্রবেশ করেছিলেন।

অভিযানে থাকা ইমিগ্রেশন পুলিশের এসআই ফারজানা শারমীন জানান, নিরীহ মানুষদের ভুয়া ইমিগ্রেশন সিল দিয়ে পাসপোর্ট ভারী করার কাজ করতেন আরিফুর রহমান। তিনি কুমিল্লার কোতয়ালী থানার কালিকাঝুড়ি গ্রামের মৃত আনোয়ার আলীর ছেলে বলে জানান ফারজানা শারমীন।  

আটক আরিফুর রহমানকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট আহমেদ জামিলের আদালতে তোলা হলে আদালত তাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন।

বিমানবন্দরের ওসি ইমিগ্রেশন সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) মুকিত হাসান খাঁন বাংলানিউজকে জানান, প্রথমবারের মতো বিদেশে যাওয়া অনেকের পাসপোর্ট নিয়ে ইমিগ্রেশন কর্মকর্তারা যাতে কোনো সন্দেহ না করেন সে ব্যাপারে আগে থেকেই ভুয়া ইমিগ্রেশন সিল ব্যবহার করে তারা বোঝাতে চাইতেন যে, যাত্রী আগেও বিদেশে গেছে এবং ফিরেও এসেছে। তবে প্রতিটি সিলের বিপরীতে একটি করে নিবন্ধন নম্বর বসে। মূলত তার মাধ্যমেই প্রমাণিত হয় সিলগুলো ভুয়া।

বিষয়টি পুলিশের অতিরিক্ত আইজি (এসবি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর গোচরে এলে তিনি এই চক্রের হোতা আরিফকে গ্রেপ্তারের নির্দেশ দেন। আজ গোপন সংবাদের ভিত্তিতেই আটক করা হয় তাকে, যোগ করেন ওই ইমিগ্রেশন কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২৩১২ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭
এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।