ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লভ্যাংশর ৫ শতাংশ দিলে শ্রমিকরা অসহায় থাকবে না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
লভ্যাংশর ৫ শতাংশ দিলে শ্রমিকরা অসহায় থাকবে না

ঢাকা: কোম্পানিগুলো শ্রমিক অংশগ্রহনমূলক লভ্যাংশ আইন-ডব্লিউপিপিএফ মেনে লভ্যাংশর ৫ শতাংশ শ্রমিক কল্যাণে ব্যয় করলে দেশে কোনো শ্রমিক অসহায় থাকবে না বলে মন্তব্য করেছেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের মধ্যে যারা বিভিন্ন দুর্ঘটনায় নিহত এবং আহত হয়েছেন এবং দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এবং তাদের স্বজনদের মাঝে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলের অনুদানের চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন্তব্য করেন।  

শ্রম প্রতিমন্ত্রী বলেন, বর্তমান শ্রমবান্ধব সরকার অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের জন্য শ্রমিক কল্যাণ তহবিল এবং রপ্তানীমুখী গার্মেন্টস শিল্পের শ্রমিকদের কল্যাণে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে সহায়তা প্রদান করছে।

তিনি বলেন, অপ্রাতিষ্ঠানিক খাতের কোনো শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করলে ২ লাখ এবং রপ্তানীমুখী গার্মেন্টস শিল্পের কোনো শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণকরলে ৩ লাখ এবং বিমা বাবদ ২ লাখ মোট ৫ লাখ টাকা সহায়তা পাচ্ছে। দুর্ঘটনায়, অসুস্থতায় এবং সন্তানের শিক্ষা সহায়তায় ও শ্রমিকের পাশে আছে সরকার।

অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের কল্যাণে গঠিত শ্রমিক কল্যাণ তহবিলে বর্তমানে জমার পরিমাণ প্রায় আড়াই শত কোটি টাকা। শ্রম আইনের আলোকে প্রণীত ডব্লিউপিপিএফ এর বাস্তবায়নে বড় কোম্পানি/শিল্প মালিকদের উদ্যোগী হবার আহবান জানান 
প্রতিমন্ত্রী।  

অনুষ্ঠানে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে হতে  বিভিন্ন দুর্ঘটনায় নিহত, আহত এবং দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ৫৮ জন শ্রমিক এবং তাদের স্বজনদের মাঝে ৩২ লাখ ৮০ হাজার টাকার চেক বিতরণ করা হয়।  

অনুষ্ঠানে জানানো হয়, গত তিন বছরে এ তহবিল থেকে ১ হাজার ৪’শ ১৫ জন শ্রমিক এবং তাদের স্বজনদের মাঝে প্রায় ১১ কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. এ.এম.এম আনিসুল আউয়াল এর সভাপতিত্বে মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব মিঞা আব্দুল্লাহ মামুন, শ্রম পরিচালক আবু হেনা মোস্তফা কামাল, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দিলীপ কুমার সাহাসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।  

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
আরএম/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।