ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘শোক মিছিলে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
‘শোক মিছিলে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’ অভিযান শেষে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। ছবি: শাকিল

ঢাকা:  অপারেশন অাগস্ট বাইটে নিহত নব্য জেএমবির অাত্মঘাতী সেলের সদস্য সাইফুল ইসলামের ধানমন্ডি-৩২ কেন্দ্রিক শোকের মিছিলে হামলার পরিকল্পনা ছিল বলে জানিয়েছেন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

রাজধানীর পান্থপথে হোটেল ওলিও ইন্টারন্যাশনালে অভিযান শেষ করে মঙ্গলবার বেলা পৌনে ১টার দিকে ধানমন্ডি-৩২ নম্বরের মোড়ে সাংবাদিকদের একথা জানান তিনি।

‘শোক দিবসে আত্মঘাতী হামলার পরিকল্পনা ছিলো নিহত জঙ্গির’

তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ধানমন্ডি-৩২ এলাকার তিনটি রাস্তায় ব্লক রেইড চালায় পুলিশ।

অভিযানের দ্বিতীয় পর্যায়ে রাতে এই হোটেলে অভিযান পরিচালনা করা হয়।

'হোটেলের সব রুম থেকে সাড়া পাওয়া গেলেও চারতলার ৩০১ নম্বর রুমের ভেতর থেকে কেউ বের হয়নি। ভেতর তেকে বলা হয়, সকালের অাগে দরজা খোলা যাবে না। এক পর্যায়ে হোটেলের সবাইকে বের করে দিয়ে ওই রুমের কক্ষে বাইরে থেকে তালা লাগিয়ে দেওয়া হয়। ভেতরে থাকা জঙ্গিকে অাত্মসমপর্ণ করতে বলা হলেও কথা শোনেনি। '

মনিরুল বলেন, পরে অারো তদন্ত সাপেক্ষে সোয়াট এবং কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট অভিযান চালায়। এ সময় তাকে অাত্মসমর্পণের কথা বলা হয়, তবে সাড়া মেলেনি।

'এক পর্যায়ে ওই জঙ্গিকে দুর্বল করতে এক প্রকার গ্যাস দেওয়া হয়। এসময় তিনটি বোমার মধ্যে একটির বিস্ফোরণ ঘটে। এতে দরজা এবং ওয়াল ধসে যায়। পরে অার একটি বোমার বিস্ফোরণ ঘটায়। এতে বারান্দার দেওয়ালও ধসে যায়। অভিযানের পর বোম ডিসপোজাল ইউনিট অার একটি বোমা নিস্ক্রিয় করে। '

মনিরুল বলেন, সাইফুল নব্য জেএমবির সক্রিয় সদস্য। ধানমন্ডি-৩২ নম্বর কেন্দ্রিক শোক মিছিলগুলোতে হামলার টার্গেট ছিল তার। অাইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে নব্য জেএমবির নেটওয়ার্ক ভেঙে পড়ায় সংগঠনের অস্তিত্ব জানান দিতে এই হামলার পরিকল্পনা ছিল। এজন্য শোকের মাস অাগস্টে হামলার জন্য মরিয়া ছিল তারা।

'অাগস্ট মাস শোকের মাস, অাগস্ট মাস নাশকতার মাস, হামলার পরিকল্পনার মাস, এই মাসকে কেন্দ্র করে অার একটি দিবস সৃষ্টি করতে নব্য জেএমবির সেলটি মরিয়া হয়ে উঠেছিল। '

নিহত সাইফুলের বাবার নাম অাবুল খায়ের, বাড়ি খুলনার ডুমুরিয়ায়। বিএল কলেজের রাষ্ট্রবিজ্ঞানের তৃতীয় বর্ষের ছাত্র সাইফুল শিবির কর্মী ছিল।

এ বিষয়গুলো অারো তদন্ত করে জানানো হবে বলে জানান মনিরুল।

তিনি বলেন, গত ৭ অাগস্ট চাকরির কথা বলে বাসা ছাড়লেও ধানমন্ডি-৩২ কেন্দ্রিক হামলা চালানোর জন্য নিকটবর্তী হোটেলে অবস্থান নেয় সাইফুল।

'নব্য জেএমবি অস্তিত্ব টিকিয়ে রাখা এবং জানান দেওয়ার জন্য হামলার পরিকল্পনা করে অাসছিল। '

অপারেশন অাগস্ট বাইট অভিয়ানে বোম ডিসপোজাল ইউনিট বোম নিষ্ক্রিয় করেছে এবং ক্রাইম সিন ইউনিট ঘটনাস্থলে কাজ করছে বলে জানান মনিরুল ইসলাম।

এদিকে, বেলা দেড়টার দিকে বৃষ্টির মধ্যে স্কয়ার হাসপাতালের পাশের এলাকার ওই হোটেলটিতে ক্রাইম সিন ইউনিট কাজ করছিল। তখন পর্যন্ত মরদেহ বের করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
এসজেএ/এমঅাইএইচ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।