ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গুলশান হামলার ‘পরিকল্পনাকারী’ রাশেদ গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০০ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৭
গুলশান হামলার ‘পরিকল্পনাকারী’ রাশেদ গ্রেফতার ‍গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার সময় আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা। (পুরনো ছবি)

ঢাকা: রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার অন্যতম পরিকল্পনাকারী নব্য জেএমবির রাশেদ ওরফে র‌্যাশকে নাটোরে গ্রেফতার করেছে পুলিশ। তাকে ওই হামলা মামলার তদন্তের দায়িত্বপ্রাপ্ত কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের কাছে হস্তান্তরের জন্য ঢাকায় আনা হচ্ছে।

শুক্রবার (২৮ জুলাই) ভোর সাড়ে ৫টার দিকে রাতে নাটোরের সিংড়া এলাকা থেকে বগুড়া জেলা পুলিশের একটি দল রাশেদকে গ্রেফতার করে। তিনি নওগাঁ জেলার মান্দা উপজেলার বাসিন্দা।

বগুড়া জেলার পুলিশ সুপার (এসপি) মো. আসাদুজ্জামান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বগুড়া জেলা পুলিশ, সিটিটিসি ইউনিট ও পুলিশ সদরদফতরের যৌথ দল সিংড়া বাসস্ট্যান্ড থেকে রাশেদকে গ্রেফতার করেছে। যেহেতু গুলশান হামলার মামলাটি পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট তদন্ত করছে, সেহেতু তাদের কাছেই রাশেদকে হস্তান্তর করতে ঢাকায় নেওয়া হচ্ছে।

গত বছরের ১ জুলাই রাতে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালায় সশস্ত্র পাঁচ জঙ্গি। হামলায় বেশ ক’জন বিদেশি, দুই পুলিশ কর্মকর্তাসহ মোট ২২ জনকে বর্বরোচিত কায়দায় হত্যা করে জঙ্গিরা। পরদিন সকালে যৌথ বাহিনীর অভিযানে নিহত হয় পাঁচ জঙ্গিও।

ওই হামলার মূল পরিকল্পনাকারীসহ জঙ্গি গোষ্ঠী নব্য জেএমবির ২১ জনের জড়িত থাকার তথ্য পেয়েছেন মামলার তদন্তকারীরা। তাদের মধ্যে এখন পর্যন্ত অন্তত ১৫ জন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পৃথক অভিযানে নিহত হয়।

বাংলাদেশ সময়: ০৮৫৬ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৭
পিএম/বিএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।