ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বহুমাত্রিক চর্মরোগে আক্রান্ত মুক্তামনি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, জুলাই ১২, ২০১৭
বহুমাত্রিক চর্মরোগে আক্রান্ত মুক্তামনি বহুমাত্রিক চর্মরোগে আক্রান্ত মুক্তামনি- ফাইল ছবি

ঢাকা: ‘বিরল’ রোগে আক্রান্ত সাতক্ষীরার শিশু মুক্তামনির রোগটি বহুমাত্রিক চর্মরোগ বলে জানিয়েছে তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড। 

বুধবার (১২ জুলাই) দুপুরে বোর্ডের সদস্যরা তাদের মতামত একত্রিত করে মুক্তামনির পরবর্তী চিকিৎসা নির্ধারণ করেছেন। মেডিকেল বোর্ড সার্বক্ষণিক মুক্তামনিকে পর্যবেক্ষণ করছে।

 

এর আগে বেলা ১১টা থেকে তার মনিটরিং শুরু হয়।  মেডিকেল বোর্ডের তত্ত্বাবধানে মুক্তামনির চিকিৎসা শুরু

মুক্তামনির চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্যরা হলেন- বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন, ইউনিটের পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, একই ইউনিটের চিকিৎসক অধ্যাপক ডা. সাজ্জাদ খন্দকার, ঢামেক হাসপাতালের সার্জারি বিভাগের অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলম, মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. টিটু মিয়া, বার্ন অ্যান্ড প্লাস্টিক বিভাগের চিকিৎসক অধ্যাপক ডা. রায়হানা আউয়াল এবং ঢামেক হাসপাতালের চর্মরোগ বিভাগের চিকিৎসক অধ্যাপক ডা. রাশেদ মোহাম্মদ খান।

ডা. সামন্ত লাল সেন শিশুটির চিকিৎসার বিষয়ে বলেন, শিশুটির অপারেশন দরকার। তবে তার শরীরে পুষ্টি এবং রক্তের পরিমাণ খুব কম। জরুরিভাবে রক্ত দরকার। সেজন্য আগামী তিনদিন তাকে একব্যাগ করে রক্ত দেওয়া হবে। তিনদিন পর আমরা তার স্বাস্থ্য পরীক্ষা ও হিমোগ্লোবিন চেক করবো।  

‘এরপর আরও রক্ত লাগবে কি-না এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়াও তাকে পুষ্টিকর খাবার দিয়ে অপারেশনের জন্য প্রস্তুত করতে হবে। আমরা আশা করছি সাত থেকে ১০ দিনের মধ্যে সে অপারেশনের উপযোগী হয়ে উঠবে। ’

তিনি আরও বলেন, মেডিকেল বোর্ড মুক্তামনির সম্ভাব্য চারটি রোগ নির্ণয় করেছে। সেগুলো হলো- ডার্মাল ভাসকুলার ম্যালফরমেশন, লিমফেটিক ম্যালফরমেশন, নিউরোফাইব্রোমেটোসিস ও কনজেনিটাল হাইপারকেরাটোসিস। সবগুলোই চর্মরোগ। আমাদের ধারণা এ রোগগুলোর কোনো একটা তার হয়েছে। তাই বলা যায়, সে বহুমাত্রিক চর্মরোগে ভুগছে।  বিরল রোগে আক্রান্ত মুক্তার চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠন 

এসময় চিকিৎসকরা তার সুচিকিৎসার ও সম্পূর্ণ সুস্থতার বিষয়ে শতভাগ আশাবাদ ব্যক্ত করেন।

বিরল রোগে আক্রান্ত ১১ বছরের মুক্তামনিকে মঙ্গলবার ঢামেকের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। শিশুটির এক হাত ফুলে শরীরের চেয়েও ভারী হয়ে গেছে। তার চিকিৎসার দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাদা রঙের শত শত পোকা ঘুরে বেড়াচ্ছে সেই ফুলে যাওয়া অংশে। শরীরের অসহ্য ব্যথা ও যন্ত্রণায় মুক্তামনি বসতেও পারে না। স্কুলে যাওয়া তো দূরের থাক বসে খেলাধুলাও করতে পারে না সে।  

মুক্তামনির চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, জুলাই ১২, ২০১৭
এজেডএস/এএটি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।