ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জ্যামহীন মনোরম ঢাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪১ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
জ্যামহীন মনোরম ঢাকা জ্যামহীন মনোরম ঢাকা

ঢাকা: দরজায় কড়া নাড়ছে ঈদ। নাড়ির টানে এর মধ্যেই অধিকাংশ মানুষ রাজধানী ছেড়ে চলে গেছে নিজ নিজ অঞ্চলে। বাস-গাড়ির হর্ন ও জ্যামহীন ঢাকা শহরের রাস্তায় নেমে আসল ও রয়ে যাওয়া ঢাকাবাসীদের মুখের হাসি চওড়া হচ্ছে এখন।

শনিবার (২৪ জুন) শহর ঘুরে দেখা যায়, রাস্তাঘাট একেবারেই জ্যামহীন। মতিঝিল থেকে শাহাবাগ, ফার্মগেট, মহাখালী হয়ে উত্তরা আসতে কিংবা মালিবাগ, মৌচাক, রামপুরা, বাড্ডা, বারিধারা ইত্যাদি জায়গায় যেতে-আসতে কোনো বেগ পেতে হচ্ছে না।

এছাড়া গুলিস্তান থেকে নিউমার্কেট, ধানমন্ডি, সংসদ ভবন ঘুরে মহাখালী, বনানী দিয়ে এয়ারপোর্ট আসতেও হালকা সিগন্যাল ছাড়া কোনো জ্যামই দেখা যায়নি।

মেট্রোরেলের জন্য ব্যাপক খোঁড়াখুঁড়ির কারণে রোজকার অবধারিত যানজটও দেখতে হচ্ছে না মিরপুরবাসীদের। এ কারণে ঢাকার যেকোনো প্রান্ত থেকে মিরপুর যেতেও নিশ্চিন্ত সবাই।

ঈদে ঘরফেরত মানুষের জন্য ঢাকার কেন্দ্রীয় বাস, ট্রেন ও লঞ্চ ঘাটগুলোতে প্রবেশের রাস্তায় জ্যাম থাকার কথা থাকলেও তেমন একটা চোখে পড়ছে না।

জায়গাগুলো ঘুরে দেখা যায়, গাবতলী বাস টার্মিনালে যেতে শ্যামলী থেকে টেকনিক্যাল পর্যন্ত কিছুটা সিগন্যালের চাপ থাকলেও দীর্ঘ জ্যাম নেই। কমলাপুর ও এয়ারপোর্ট রেল স্টেশনে যেতে প্রায় ফাঁকা রাস্তা আর সায়েদাবাদ বাস টার্মিনালেও নেই কোনো জ্যামের চিহ্ন।

তবে সদরঘাট লঞ্চ টার্মিনালে যেতে কিছুটা বিপাকে পড়তে হচ্ছে যাত্রীদের। পল্টন থেকে গুলিস্তান হয়ে সদরঘাট যেতে গাড়ির চাপের জন্য হালকা জ্যাম দেখা গেছে।  

এছাড়া নিউমার্কেট, বসুন্ধরা সিটি কমপ্লেক্সের সামনে, বায়তুল মোকাররম ও স্টেডিয়াম মার্কেট এলাকা, পীরইয়ামেনি মার্কেটসহ গুলিস্তান এলাকায় কিছুটা যানজট দেখা যায়।

যানজটের কোনো প্রকার বালাই না থাকলেও বাসের ভাড়া নিয়ে বিপত্তিতে পড়তে দেখা গেছে। বাস ভাড়া ১০ থেকে ১৫ টাকা বাড়তি নেওয়ার অভিযোগ উঠেছে।

এ বিষয়ে বঙ্গবন্ধু এয়ারপোর্ট এভিনিউ পরিবহনের স্টাফ সাজ্জাদ বলেন, সামনে ঈদ, আমাদেরও তো টাকা দরকার। যাত্রীরা না দিলে কই পাবো। ঈদ বোনাস ছাড়া আমরা অতিরিক্ত কিছুই নিচ্ছি না।

এ বিষয়ে ট্রাফিক পুলিশের সার্জেন্ট ওয়ারেস বাংলানিউজকে বলেন, বছরে দুই ঈদের সময়ই আমরা হাফ ছেড়ে বাঁচতে পারি। নিশ্চিন্তমনে কাজ করতে পারি। ঢাকায় মানুষ অনেক বেশি হওয়ায় ঈদের সময়টাকে স্বপ্নের মতো মনে হয় আমাদের।

যানজট না থাকায় এই সুযোগে পরিবার নিয়ে জ্যামহীন ঢাকা দেখতে বের হন অনেকেই। তেমনই একজন মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নজরুল ইসলাম।

তিনি বলেন, ঢাকা এখন অনেক পরিচ্ছন্ন ও সুন্দর। তাই পরিবারের সবাইকে নিয়ে উদ্দেশ্যহীনভাবে ঘুরতে বেরিয়েছি। বিভিন্ন জায়গায় যাচ্ছি। যেতে একেবারেই কম সময় লাগছে। এমনকি হাঁটতেও ভালো লাগছে ঢাকায়।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
এমএএম/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।