ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অপারেশন ‘সান ডেভিল’: উদ্ধার শুরুর অপেক্ষায় বেনীপুর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৫ ঘণ্টা, মে ১২, ২০১৭
অপারেশন ‘সান ডেভিল’: উদ্ধার শুরুর অপেক্ষায় বেনীপুর বেনীপুরে অভিযান শুরুর অপেক্ষা। ছবি: শরীফ সুমন

গোদাগাড়ীর বেনীপুর (রাজশাহী) মাছপাড়া থেকে: অপারেশন ‘সান ডেভিল’র দ্বিতীয় পর্যায়ে উদ্ধার তৎপরতা শুরুর কথা রয়েছে শুক্রবার (১২ মে) সকাল থেকে। তাই শ্বাসরুদ্ধকর এই অভিযানের শেষ দৃশ্য দেখার অপেক্ষায় রয়েছেন রাজশাহীর গোদাগাড়ী উপজেলার প্রত্যন্ত গ্রাম বেনীপুরের মানুষ।

গোদাগাড়ীর বেনীপুর (রাজশাহী) মাছপাড়া থেকে: অপারেশন ‘সান ডেভিল’র দ্বিতীয় পর্যায়ে উদ্ধার তৎপরতা শুরুর কথা রয়েছে শুক্রবার (১২ মে) সকাল থেকে। তাই শ্বাসরুদ্ধকর এই অভিযানের শেষ দৃশ্য দেখার অপেক্ষায় রয়েছেন রাজশাহীর গোদাগাড়ী উপজেলার প্রত্যন্ত গ্রাম বেনীপুরের মানুষ।

বৃহস্পতিবার (১১ মে) রাতে এই জঙ্গি আস্তানার অভিযানের নাম দেওয়া হয় 'সান ডেভিল'। এরপরই আলো স্বল্পতার কারণে অভিযান স্থগিত করা হয়। রাত পৌনে ৮টার দিকে ঘটনাস্থলে এসে এ তথ্য জানান এডিশনাল ডিআইজি (এডমিন) মাসুদুর রহমান ভূঁইয়া।

তিনি বলেন, যারা মারা গেছেন তারা সবাই জেএমবির সদস্য এবং সবাই আত্মঘাতী বোমায় নিহত হয়েছেন। নিহতদের মধ্যে আশরাফুল ছাড়া বাকী চারজন একই পরিবারের সদস্য। তবে এদের কোনো সাংগঠনিক পরিচয় এখনো জানা যায়নি। বেনীপুরে অভিযান শুরুর অপেক্ষা

তিনি জানান, ঢাকা থেকে সন্ধ্যায় গোদাগাড়ীর ওই জঙ্গি আস্ত‍ানা স্থলে পুলিশের বোম্ব ডিসপোজাল ইউনিটের ১২ সদস্য পৌঁছেছেন। কিন্তু রাত হয়ে যাওয়ায় আলো স্বল্পতা দেখা দেয়। তাই রাতে উদ্ধার অভিযান স্থগিত করা হয়। ধারণা করা হচ্ছে, বাড়ির ভেতরে আর কেউ নেই। তবে ভারী বিস্ফোরক থাকতে পারে। এজন্য সকালে ডিএমপির বোম্ব ডিসপোজাল ইউনিট ভেতরে তল্লাশি চালাবে।

এর আগে বৃহস্পতিবার ভোর ৫টা থেকে গোদাগাড়ী উপজেলার মাটিকাটা ইউনিয়নের বেনীপুর মাছমারা গ্রামের সাজ্জাদ হোসেনের বাড়ি ঘিরে রাখে পুলিশ। সকাল ৮টা ৫০মিনিটে আস্তানা থেকে বের হয়ে সাজ্জাদসহ ওই বাড়িতে থাকা পাঁচ সদস্য বিকট শব্দে বিস্ফোরণ ঘটিয়ে আত্মাহুতি দেন।

এসময় আত্মসমর্পণ করেন সাজ্জাদের আরেক মেয়ে সুমাইয়া বেগম। আস্তানা থেকে সুমাইয়ার ছেলে জোবায়ের (০৮) ও আতিয়া (৩ মাস) নামের দুই শিশুকে উদ্ধার করে পুলিশ। সুমাইয়ার স্বামী জঙ্গি জহুরুল আটক আছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারে। তার দেওয়া তথ্য অনুযায়ী এ অভিযান চালানো হয়। বেনীপুরে অভিযান শুরুর প্রস্তুতি

একই পরিবারের নিহত জঙ্গিরা হলেন- সাজ্জাদ হোসেন (৫০), তার স্ত্রী বেলী বেগম (৪৫), ছেলে আল আমিন (১৮), মেয়ে কারিমা খাতুন (২৪)। বহিরাগত জঙ্গি আশরাফুল (২৪)। আশরাফুলের গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের দেবিপুর গ্রামে।

রাজশাহী রেঞ্জের এডিশনাল ডিআইজি মাসুদুর রহমান ভূঁঞা বৃহস্পতিবার রাতে এসব তথ্য নিশ্চিত করেছেন।

রাজশাহীর সহকারী পুলিশ সুপার (গোদাগাড়ী সদর সার্কেল) একরামুল হক জানান, ঘটনার সময় অতিরিক্ত পুলিশ সুপার সুমিত চৌধুরী, গোদাগাড়ী থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) উৎপল কুমার ও কনস্টেবল তৌহিদুল ইসলাম আহত হন।

এর আগে আত্মঘাতী বোমা শরীরে বেঁধে জঙ্গিরা বাড়ি থেকে বেরিয়ে গোদাগাড়ী সাব-স্টেশনের ফায়ার সার্ভিস কর্মী আব্দুল মতিনকে (৪৯) বল্লম দিয়ে খুঁচিয়ে গুরুতর আহত করেন। পরে সহকর্মীরা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে তার মৃত্যু হয়। গোদাগাড়ীর মাটিকাটা ভাটা গ্রামের মৃত এহসান আলীর ছেলে আব্দুল মতিন।

বাংলাদেশ সময়: ০৬২০ ঘণ্টা, মে ১২, ২০১৭
এসএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।