ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শাহজালালে থাই এয়ারওয়েজের ফ্লাইটে ৭ কেজি স্বর্ণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭
শাহজালালে থাই এয়ারওয়েজের ফ্লাইটে ৭ কেজি স্বর্ণ জব্দ করা স্বর্ণের বার নিয়ে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের টিম। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থাই এয়ারওয়েজের একটি ফ্লাইট থেকে ৬০টি স্বর্ণের বার জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের একটি দল। 

ব্যাংকক থেকে আসা টিজি৩২১ ফ্লাইটের ইকোনমি ক্লাসের একটি সিট কভার থেকে রোববার (২৬ মার্চ) বিকেল সোয়া ৩টায় এ স্বর্ণের ‍বারগুলো জব্দ করা হয়। বারগুলোর ওজন ৬ কেজি ৯৯০ গ্রাম, যার বাজারমূল্য প্রায় ৩ কোটি ৪৫ লাখ টাকা।

বিকেলে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মঈনুল খান।

শুল্ক গোয়েন্দা সূত্র জানায়, টিজি৩২১ ফ্লাইটটি ব্যাংককের সুবর্ণভূমি এয়ারপোর্ট থেকে বেলা সোয়া ২টায় ঢাকার শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে। গোপন সূত্রে শুল্ক গোয়েন্দা জানতে পারে ওই ফ্লাইটে অবৈধভাবে স্বর্ণ আনা হচ্ছে। তখন ওই গোয়েন্দা দল গিয়ে পুরো প্লেনটি তল্লাশি করে।  

এক পর্যায়ে ফ্লাইটটির ইকোনমি ক্লাসের ৫২কে সিটের হেলান দেওয়ার অংশের সিট কভারে স্বর্ণের বারগুলো পাওয়া যায়। প্রতিটি স্বর্ণের বারের ওজন ১০ তোলার কম-বেশি, যাতে ৬০টি বারের ওজন দাঁড়ায় ৬ কেজি ৯৯০ গ্রাম।  

শুল্ক গোয়েন্দা সূত্রটি আরও জানায়, যে সিট থেকে স্বর্ণের বারগুলো জব্দ করা হয়েছে, সে সিটে কোনো যাত্রী ছিলেন না।

ওই ফ্লাইটে তল্লাশি চালানো শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের উপ-পরিচালক এসএম শামীমুর রহমান এ বিষয়ে বাংলানিউজকে বলেন, গোপন সূত্রে খবর পেয়ে প্লেনটিতে তল্লাশি চালিয়ে প্রথম দফায় একঘণ্টা খুঁজেও স্বর্ণের কোনো হদিস মিলছিলো না। দ্বিতীয় দফায় তল্লাশি করে সিটের কভার থেকে ওই ৬০টি স্বর্ণের বার পাওয়া যায়।

সূত্র জানায়, ফ্লাইটটি ব্যাংকক থেকে ঢাকা এলেও এটি প্রথম ছেড়েছিল তাইওয়ানের তাইপে থেকে, ব্যাংককে ট্রানজিট ছিল।  

এই ঘটনায় থাই এয়ারওয়েজের কাছে ওই ফ্লাইটে কর্মরত সবার তালিকা চাওয়া হয়েছে। তালিকা ধরে সবাইকে জিজ্ঞাসাবাদ করবে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।  

এয়ারলাইন্স কর্তৃপক্ষের সহায়তা নিয়ে প্রকৃত দোষীদের চিহ্নিত করার চেষ্টা চলছে বলেও জানায় শুল্ক গোয়েন্দার ওই সূত্রটি।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭/আপডেট ১৯১১ ঘণ্টা
এসজে/বিএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।