ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতিকে গড়ে তোলার বিরাট দায়িত্ব শিক্ষকদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৩ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
জাতিকে গড়ে তোলার বিরাট দায়িত্ব শিক্ষকদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

ঢাকা: দেশের শিক্ষক সমাজের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘জাতিকে গড়ে তোলার বিরাট দায়িত্ব শিক্ষকদের। আপনার‍া মানুষ গড়ার করিগর। আপনাদের জ্ঞান, বুদ্ধি ও মুক্তিযুদ্ধের চেতনা দিয়ে ছেলেমেয়েদের তৈরি করবেন।’

বুধবার (২২ মার্চ) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমশনের প্রদত্ত প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৩-১৪ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, খেলাধুলা ও সাংস্কৃতিক চার্চা ও উদ্বোধনী শক্তির বিকাশ ঘটন‍াতে হবে।

গরিগরি শিক্ষা ও গবেষণা উন্নয়ন করতে হবে। তোমরা আগামী দিনের সোনার বাংলাদেশ গড়তে নেতৃত্ব দেবে। মনে রাখতে হবে- এই দেশ স্বাধীন দেশ। আমরা স্বাধীন দেশের নাগরিক। আমরা আত্মসম্মান নিয়ে মাথা উঁচু করে বাঁচবো।

তিনি বলেন, আমরা শিক্ষাখাতে বেশি ব্যয় করছি। অবশ্য এটাকে আমরা ব্যয় মনে করছি না, বিনিয়োগ মনে করছি।

শিক্ষাকে কীভাবে দেশের মানুষের কাজে লাগানো যায় সেদিকে সবাইেক লক্ষ্য রাখারও আহ্বান জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ১৯৯৬ সালে ক্ষমতায় এসে শিক্ষা ও গবেষণা খাতে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে। ফলে বিভিন্ন ক্ষেত্রে গবেষণায় উন্নয়ন হয়েছে।

জঙ্গি সহিংসতার বিষয়ে তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম। ধর্মের নামে সহিংসতা করে ইসলামের বদনাম করা হচ্ছে। এটা তারা কেন করে বুঝি না।

মাদকাসক্ত থেকে ছেলেমেয়েদের দূরে রাখতে অভিভাবকদের সতর্ক থাকারও তাগিদ দিয়েছেন আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭/আপডেট: ১২০৮ ঘণ্টা
এমইউএম/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।