ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিল পাস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, মার্চ ১, ২০১৭
বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিল পাস

জাতীয় সংসদ ভবন থেকে: উন্নয়ন অর্থনীতি, জনসংখ্যা তথ্য ও অন্যান্য সামাজিক বিজ্ঞানসহ প্রাসঙ্গিক বিষয়ে গবেষণা, অনুসন্ধান ও জ্ঞান বিস্তারে একটি প্রতিষ্ঠান গঠনের লক্ষ্যে জাতীয় সংসদে ‘বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিল-২০১৭’ নামে বিল পাস হয়েছে।

বুধবার (০১ মার্চ) অধিবেশনের শুরুতেই বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা পাসের পূর্বে জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব দেন বিরোধীদল জাতীয় পার্টির মো. ফখরুল ইমাম, নূরুল ইসলাম ওমর, নূর-ই হাসনা লিলি চৌধুরী ও রওশন আরা মান্নান এবং স্বতন্ত্র সদস্য মো. আব্দুল মতিন।

তাদের সেই প্রস্তাব কণ্ঠাভোটে নাকচ হয়ে যায়।

পাস হওয়া বিলে নতুন আইনের অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের কার্যালয়, পরিচালনা ও প্রশাসন, প্রতিষ্ঠানের ক্ষমতা ও কার্যাবলীসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে। সেখানে পরিকল্পনামন্ত্রীকে চেয়ারম্যান করে ১৪ সদস্যের বোর্ড গঠনের কথা বলা হয়েছে। এতে বোর্ডের সভা, মহাপরিচালক, সচিব, কমিটি গঠন, নীতি সমন্বয় কমিটি, প্রশাসন বিষয়ক কমিটি, অর্থ বিষয়ক কমিটি, কমিটির সভা, তহবিল, বাজেট, হিসাব রক্ষণ ও নীরিক্ষা, প্রতিবেদন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ অন্যান্য আনুসঙ্গিক বিষয়ে সুনির্দিষ্ট বিধান রাখা হয়েছে।

উল্লেখ্য, গত ৮ ডিসেম্বর বিলটি সংসদে উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। ওই বিলে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান আইন ১৯৭৪ রহিত করার প্রস্তাব করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, মার্চ ০১, ২০১৭
এসএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।