ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আরও ১৪২টি কর্মসূচি

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আরও ১৪২টি কর্মসূচি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

ঢাকা: সামাজিক নিরাপত্তা বেষ্টনীর অধীনে চলতি বছরেই ১৪২টি কর্মসূচি বাস্তবায়ন করা হবে, বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার বয়স্কভাতা, বিধবা ও দুস্থনারী ভাতা, মুক্তিযোদ্ধাভাতা এবং প্রতিবন্ধী ভাতাসহ বিভিন্ন সামজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি চালু করেছে। এ কর্মসূচি বাবদ ২০০৮-০৯ অর্থবছর থেকে ২০১৫-১৬ অর্থবছর পর্যন্ত ৮ বছরে ২ লাখ ২৯ হাজার ১৬৫ কোটি ৯০ লাখ টাকা ব্যয় করা হয়েছে।

চলতি অর্থবছর এ খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩৩ হাজার ৬৬ কোটি ৬২ লাখ টাকা।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে জাতির উদ্দেশে ভাষণে এ কথা বলেন। আওয়ামী লীগের টানা দ্বিতীয় মেয়াদের সরকারের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে এ ভাষণ দেন শেখ হাসিনা।

তিনি বলেন, আমাদের অন্যতম অঙ্গীকার ছিলো খাদ্য-নিরাপত্তা নিশ্চিত ও কৃষি উৎপাদন বৃদ্ধি করা। ৮ বছরে দেশে কৃষিখাতের ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে। বছরে খাদ্যশস্য উৎপাদন প্রায় ৪ কোটি মেট্রিক টনে উন্নীত হয়েছে। খাদ্য ঘাটতির বাংলাদেশ এখন খাদ্য-উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে।

মিঠা পানির মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ এবং সবজি উৎপাদনে বাংলাদেশ তৃতীয় অবস্থানে রয়েছে, যোগ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ৮ বছরে প্রায় ৪০ হাজার ৩শ’ কোটি টাকার কৃষি সহায়তা এবং বর্গাচাষীদের জন্য কৃষি ব্যাংকের মাধ্যমে স্বল্প সুদে, বিনা জামানতে কৃষি ঋণের ব্যবস্থা করা হয়েছে। কেবল তাই নয়, হিজড়া এবং বেদে সম্প্রদায়ের জন্য ৬শ’ টাকা করে ভাতা দেওয়া হচ্ছে। চা শ্রমিকদের জন্য অনুদান ১০ কোটি থেকে ব‍াড়িয়ে ১৫ কোটি করা হয়েছে। একটি বাড়ি একটি খামার প্রকল্পের অধীনে ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে দারিদ্র্য বিমোচন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। পল্লী সঞ্চয় ব্যাংকের ১০০টি শাখা উদ্বোধন করা হয়েছে।

শেখ হাসিনা আরও বলেন, আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে এ পর্যন্ত ১ লাখ ৪০ হাজার পরিবারের পুনর্বাসন করা হয়েছে। ২০১৯ সালের মধ্যে আশ্রয়ণ প্রকল্প এবং গৃহায়ণ কর্মসূচিসহ অন্যান্য প্রকল্পের মাধ্যমে আরও ২ লাখ ৮০ হাজার পরিবারের পুনর্বাসন করা হবে।

গত বছরের সেপ্টেম্বর মাস থেকে ৫০ লাখ পরিবারকে প্রতি কেজি ১০ টাকা মূল্যে চাল সরবরাহ করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
এটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।