ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভূমিকম্পে কাঁপলো সারাদেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৭
ভূমিকম্পে কাঁপলো সারাদেশ ত্রিপুরায় ভূমিকম্পে আতঙ্কে রাস্তায় নেমে আসে মানুষ। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ভূমিকম্পে কেঁপে উঠলো রাজধানী ঢাকাসহ সারাদেশ। মঙ্গলবার (৩ জানুয়ারি) বিকেলে এ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরায়।

ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইএমএসসি জানায়, বিকেল ৩টা ৯ মিনিটে ঢাকা থেকে ১৫৯ কিলোমিটার পূর্বে ত্রিপুরার লং তারাইয়ের মাছমারায় ভূমিকম্পের ‍উৎপত্তি। উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৮ কিলোমিটার গভীরে।



ইএমএসসি ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৫ বললেও ভারতের বিভিন্ন জরিপ সংস্থা থেকে এর মাত্রা ৫ দশমিক ৭ পর্যন্তও বলা হচ্ছে।
ভূমিকম্পের কেন্দ্রস্থলত্রিপুরা থেকে বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট সুদীপ চন্দ্র নাথ জানিয়েছেন, ভূমিকম্পের সময় আগরতলাসহ ত্রিপুরা রাজ্যে হুড়োহুড়ি শুরু হয়। আতঙ্কে রাস্তায় নেমে আসে মানুষ।  তবে এখন পর্যন্ত কোনো প্রাণহানি বা ক্ষয়ক্ষতি হয়নি।

তিনি সেখানকার আবহাওয়া অফিস থেকে জেনেছেন, ভারতীয় সময় দুপুর ২টা ৩৮ মিনিট নাগাদ কেঁপে ওঠে গোটা রাজ্য। তবে এর মাত্রা ৫ দশমিক ৭। উৎপত্তিস্থল রাজ্যের ধলাই জেলার ২৮ কিলোমিটার গভীরে।

ত্রিপুরা সীমান্তবর্তী হওয়ায় এ ভূমিকম্প বেশি অনুভূত হয়েছে দেশের কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, ফেনীসহ আশপাশের জেলাগুলোতে। তবে এ জেলাগুলোতেও কোনো ক্ষয়ক্ষতির খবর তৎক্ষণাৎ মেলেনি।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৭/আপডেট ১৫৩৬
আইএ/জেডএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।