ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

জাতীয়

বেডরুমের মতো পরিষ্কার-পরিচ্ছন্ন হোক ঢাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, জুন ৩, ২০১৬
বেডরুমের মতো পরিষ্কার-পরিচ্ছন্ন হোক ঢাকা ছবি: দীপু-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আসুন সবাই মিলে প্রতিজ্ঞা করি, একটি ময়লাও বাইরে নয়- এমন স্লোগানে মধ্যরাতে ঢাকার রাজপথের পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করছে ‘ঢাকা ক্লিন’ নামে একটি ইভেন্টের কর্মীরা।  

নিজের বেডরুমের মতো ঢাকা শহরকে পরিষ্কার রাখতে বৃহস্পতিবার দিনগত রাতে শাহবাগ থেকে সোনারগাঁও মোড় পর্যন্ত রাস্তা পরিষ্কার করেছে ওই ইভেন্ট কর্মীরা।



ঢাকা ক্লিন ইভেন্টের কর্মীরা বলেন, ময়লা ফেলার ডাস্টবিন আছে, কিন্তু ফেলা হচ্ছে ডাস্টবিনের নিচে। সেজন্য ফেসবুকে ঢাকা ক্লিন নামে একটি ইভেন্ট খোলা হয়েছে। তারই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার রাতে ঢাকা ক্লিং ইভেন্টের ২৪ সদস্য রাস্তা পরিষ্কারের কাজ করছে।  
 
ঢাকা ক্লিন ইভেন্টের উদ্যোক্তা ফরিদউদ্দিন মিলন বাংলানিউজকে বলেন, আমাদের প্রিয় শহর ঢাকাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য (বৃহস্পতিবার) আজই প্রথম কাজ শুরু করেছি। আমরা বৃহস্পতিবারকে ‘ঢাকা ক্লিন ডে’ ঘোষণা করেছি। এখন থেকে প্রতি বৃহস্পতিবার রাত দেড়টা থেকে ভোর ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন রাস্তা পরিষ্কার করবে ঢাকা ক্লিন ইভেন্ট।
 
তিনি বলেন, সরকার রাজধানীকে পরিষ্কার পরিচ্ছন্নতা রাখার জন্য যতই পদক্ষেপ নেন না কেন, কোনই লাভ হবে না। যদি না আমরা নিজেরা সচেতন না হই। আমাদের প্রত্যেককে নিজ নিজ স্থান থেকে সচেতন হতে হবে এবং যত্রতত্র ময়লা ফেলা থেকে রিবত থাকতে হবে। তবেই ঢাকাকে ৬ মাসের মধ্যে ‘বেড রুমে’র উপযোগী হিসেবে গড়ে তোলা সম্ভব।

ঢাকা ক্লিন ইভেন্টের কর্মী ও বেসরকারি গাজী টেলিভিশনের শিল্প নির্দেশক ফয়েজ বিন বলেন, আমাদের সবাইকে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। পরিবর্তন আনতে হবে নিজেদের মন-মানসিকতার। আমরা যদি প্রত্যেকে নিজেরা সচেতন হই, তাহলে খুব দ্রুতই রাজধানী ঢাকাকে আবর্জনা মুক্ত করা সম্ভব।
 
ইমন নামে ঢাকা ক্লিন ইভেন্টের আরেক কর্মী বলেন, রাজধানী ঢাকা আমাদের সবার শহর। এটাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার দায়-দায়িত্ব আমাদের সবার। কিন্তু এক শ্রেণির মানুষ আছেন, যারা নিজেরাও ঢাকাকে পরিষ্কার করবে না, আবার অন্যদেরও করতে দেবে না। আমরা প্রত্যেকে যদি নিজ নিজ স্থানে ময়লা পরিষ্কার করি, তাহলে রাজধানীকে খুব দ্রুত পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তোলা সম্ভব।   
 
বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, জুন ৩, ২০১৬
এসজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa