ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিশেষ জায়গা থেকে আসছে জঙ্গি অর্থায়ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
বিশেষ জায়গা থেকে আসছে জঙ্গি অর্থায়ন মনিরুল ইসলাম

ঢাকা: দেশে নাশকতা সৃষ্টির জন্য জঙ্গি সংগঠনগুলো বিশেষ কিছু জায়গা থেকে আর্থিক সহায়তা পাচ্ছে বলে জানিয়েছেন গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম।
 
তিনি বলেন, এই সংগঠনগুলো নানা ধরনের পৃষ্ঠপোষকতা পাচ্ছে।

এজন্য জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র কাজ করছে।
 
সোমবার (২৮ ডিসেম্বর) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।  
 
মনিরুল ইসলাম বলেন, যুদ্ধাপরাধীদের বিচার ঠেকানো, পাশাপাশি সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলার অপচেষ্টা থেকে জঙ্গিরা অনুপ্রেরণা পাচ্ছে।
 
বিশ্বব্যাপী জঙ্গিবাদের ধারা পরিবর্তন হয়েছে মন্তব্য করে তিনি বলেন, এখন সংগঠনের নাম কোনো গুরুত্বপূর্ণ বিষয় নয়, তারা বিভিন্ন নামে ক্ষুদ্র ক্ষুদ্র ভাগে বিচ্ছিন্ন হয়ে নাশকতামূলক কর্মকাণ্ড ঘটাচ্ছে, যা বিশ্বব্যাপী হচ্ছে। বাংলাদেশেও এর কিছু প্রভাব পড়েছে।
 
যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, আন্তর্জাতিক জঙ্গি সংগঠনগুলোর অনুপ্রেরণায় দেশে তারা জাগরণের চেষ্টা করছে। এখানে ইসলামী শাসন ব্যবস্থা কায়েম করা সম্ভব বলে মনে করছে এসব সংগঠনের সদস্যরা। তবে এটা তাদের ভ্রান্ত ধারণা।
 
নিষিদ্ধ ঘোষিত সংগঠন হরকাতুল জিহাদ বর্তমানে কার্যকর না থাকলেও বিচ্ছিন্নভাবে থেকেই জঙ্গি কার্যক্রম চালানোর চেষ্টা করছে। জামাআতুল মুজিহিদিন বাংলাদেশের (জেএমবি) সদস্যরা ছোট ছোট গোষ্ঠীতে বিভক্ত হয়ে নাশকতা করার চেষ্টা করছে। কোথাও কোথাও তারা নাশকতা সংগঠিত করেছে বলেও জানান মনিরুল ইসলাম।
 
তিনি বলেন, ইতিপূর্বে বাংলাদেশে যে ঘটনাগুলো ঘটেছে, তার সবগুলোতেই আইন-শৃঙ্খলা বাহিনীর উল্লেখযোগ্য সাফল্য ও অগ্রগতি রয়েছে। নাশকতা পরিকল্পনা বাস্তবায়নের আগেই বিভিন্ন জঙ্গি আস্তানায় হানা দিয়ে তাদের আইনের আওতায় আনতে সক্ষম হয়েছে দেশের আইন-শৃঙ্খলা বাহিনী।  
 
বর্তমানে জঙ্গি সংগঠনগুলোর কর্মকাণ্ড পুরোপুরি নিয়ন্ত্রণে আছে বলে দাবি করে যুগ্ম কমিশরার বলেন, দেশবাসীর এ বিষয়ে আতঙ্কিত হওয়ার এখন আর কিছু নেই। ’
 
রোববার (২৭ ডিসেম্বর) দিনগত রাতে গাজীপুরে জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযান প্রসঙ্গে মনিরুল ইসলাম বলেন, র‌্যাবের অভিযানের বিস্তারিত তথ্য এখনও আমাদের কাছে আসেনি, তাদের সাথে এখনও আমাদের মতনিনিময় হয়নি। মতবিনিময় শেষে হয়তো আমরা বলতে পারব অন্যান্য জঙ্গিদের সঙ্গে এদের কোনো যোগসূত্র রয়েছে কি না।
 
জঙ্গিবাদকে শক্তভাবে আইনের আওতায় নিয়ে আসা হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, ‘বাংলাদেশ একটা সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ, এখানে মানুষ ধর্মভীরু। দেশে এ ধরনের উগ্রবাদকে মানুষ ঘৃণা করে। এর ফলে জনগণের সহযোগীতা রয়েছে, বাংলাদেশে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠার কোন সুযোগ নেই।
 
জঙ্গিবাদ দমনে গোয়েন্দা পুলিশের অভিযান অব্যাহত রয়েছে, নির্বাচনের পরে হয়তো সমন্বিতভাবে দেশব্যপী অভিযান চালানো হবে বলেও জানান গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম।
 
বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ডিসেম্বর, ২৮, ২০১৫
এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।