ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

২ রাষ্ট্রদূতকে সম্বর্ধনা

নূর মোহাম্মদ অবশেষে রাষ্ট্রদূত হয়েই ৬ মে মরক্কো যাচ্ছেন

আনোয়ারুল করিম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, মে ৪, ২০১১
নূর মোহাম্মদ অবশেষে রাষ্ট্রদূত হয়েই ৬ মে মরক্কো যাচ্ছেন

ঢাকা: নানা কথা শোনা গেলেও শেষ পর্যন্ত ৬ মে শুক্রবার রাষ্ট্রদূত হয়েই মরক্কোর রাজধানী রাবাতের উদ্দেশ্যে ঢাকা ছাড়ছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) নূর মোহাম্মদ।

বুধবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে ফখরুদ্দীন মেমোরিয়াল হলে তিনিসহ দু’জন কূটনীতিককে ‘ফেয়ারওয়েল’ দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

এতে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও পররাষ্ট্রসচিব মোহাম্মদ মিজারুল কায়েসসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সব কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সর্ম্বধনা পাওয়া অন্য কূটনীতিক হলেন পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা ওয়াহিদুর রহমান। তাকে কেনিয়ায় বাংলাদেশের নয়া হাইকমিশনার নিয়োগ করা হয়েছে।

ডাকসাইটে সাবেক আইজিপি নূর মোহাম্মদ বুধবার সন্ধ্যায় বাংলানিউজকে বলেন, ‘আগামী ৬ মে আমি মরক্কো যাচ্ছি। ’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পরিবারের অন্য সদস্যরা এখনই আমার সঙ্গে যাচ্ছেন না। দু/তিন মাস পরে ওদের নিয়ে যাবো। ’  

সর্ম্বধনা অনুষ্ঠানে এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে রাষ্ট্রদূত নূর মোহাম্মদ বলেন, ‘একটি দেশে রাষ্ট্রদূত হয়ে যাচ্ছি। ভাবতে ভালোই লাগে। দেশটি আফ্রিকা না ইউরোপের তা বড় কথা নয়। ’

‘কঠিন দায়িত্ব। দেশের প্রতিনিধিত্ব করতে হবে। কাজটা চ্যালেঞ্জের’ বললেন তিনি।  

রাষ্ট্রদূত না হয়ে সরকারের অন্য দায়িত্ব পালনের ইচ্ছা ছিল কী না- এমন প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়ে তিনি বলেন, ‘১৯৮৪ সাল থেকে প্রজাতন্ত্রের চাকরি করছি। সব ধরনের পরিস্থিতিতেই দেশের হয়ে কাজ করার চেষ্টা করেছি। ’       

সর্ম্বধনা অনুষ্ঠানে নূর মোহাম্মদ বলেন, ‘২৬ বছর পুলিশে চাকরি করেছি। সেখানকার কাজের ধরনটি ছিল সম্পূর্ণ ভিন্ন। লাঠি, আইনের বই ও জেলখানাই ছিল মূল বিষয়। ’   

পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান প্রসঙ্গে বলেন, ‘রাষ্ট্রদূত হয়ে যাচ্ছি, তবে যাওয়ার আগে কোনো প্রশিক্ষণ পেলাম না। ’

তিনি বলেন, ‘৫/৭ দিনের একটি প্রশিক্ষণের ব্যবস্থা করলে ভালো হতো। কিভাবে কাজ করতে হবে, দাপ্তরিক বিষয়াবলী সম্পর্কে ওই প্রশিক্ষণ প্রয়োজন হতো। ’

বুধবারের সম্বর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘সংবাদপত্র ও টেলিভিশনের কল্যাণে নূর মোহাম্মদ পরিচিত মুখ। ’

তিনি আরও বলেন, ‘২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি বিডিআরের ঘটনায় তার পরিবারের ক্ষতি হওয়া সত্ত্বেও যে ধৈর্য্য ও বিচক্ষনতা নিয়ে তিনি কাজ করেছেন, তা প্রশংসার যোগ্য। ’

রাষ্ট্রদূত নূর মোহাম্মদের সফলতাও কামনা করেন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি।

বহুল আলোচিত সাবেক এই আইজিপি নূর মোহাম্মদ গত বছরের ২ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংযুক্ত হন।

তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ২৯ জানুয়ারি পুলিশের মহাপরিদর্শক হিসেবে নিয়োগ পান নূর মোহাম্মদ। বর্তমান সরকারের আমলেও তিনি প্রভাবের সঙ্গেই আইজিপির দায়িত্ব পালন করে যান। অবশেষে ৩ বছর ৭ মাস পর গত বছরের ২৯ আগস্ট তাকে আইজিপির পদ থেকে সরানো হয়।

পুলিশ সংস্কার ও পুলিশের মানসিকতার পরিবর্তনের প্রবক্তা হিসেবে পুলিশ সার্ভিসের এই কর্মকর্তা আইজিপি থেকে সরে যাওয়ার পর সচিব পদমর্যাদায় কোনো মন্ত্রণালয়ের দায়িত্ব পেতেই উদগ্রীব ছিলেন। তবে সরকার তাকে রাষ্ট্রদূত করে দেশের বাইরে পাঠাতেই আগ্রহী হন। সে অনুযায়ীই গত বছরের ৩০ আগস্ট তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। এরপর প্রায় ৮ মাস বসিয়ে রাখার পর চলতি বছরের ৮ এপ্রিল তাকে মরক্কোর রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে পাস করা নূর মোহাম্মদ ১৯৮৪ বিসিএসের মাধ্যমে পুলিশ সার্ভিসে যোগদান করেন। ছাত্রজীবনে তিনি জাসদ ছাত্রলীগের রাজনীতি করতেন। ১৯৭৯-৮০ মেয়াদে তিনি হাজী মুহাম্মদ মুহসীন হলের নির্বাচিত ভিপি ছিলেন।
 
পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফখরুদ্দীন মেমোরিয়াল হলে বুধবারের সম্বর্ধনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েস, হাইকমিশনার ওয়াহিদুর রহমান, প্রশাসন অণুবিভাগের মহাপরিচালক আব্দুল হাই, মোল্লা ফরহাদুল ইসলাম, তারিক আহসান, ইশরাত জাহান আহমেদ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, মে ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।