ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চেঞ্জ মেকার জাম্বুরিতে বক্তারা

নারীর প্রতি সহিংসতায় বাংলাদেশ পৃথিবীর ৪র্থ দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১১

গাজীপুর: গাজীপুরে কালিয়াকৈর উপজেলার মৌচাকে বাংলাদেশ স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৩দিনব্যাপী চেঞ্জ মেকার জাম্বুরি-২০১১ মঙ্গলবার থেকে শুরু হয়েছে।

এ উপলক্ষে বুধবার দুপুরে পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট ‘আমরাই পারি’র উদ্যোগে এক সেমিনারে বক্তারা বলেন, দক্ষিণ এশিয়া তথা বাংলাদেশে প্রতি ২জন নারীর ১জন নিজ পরিবারে নির্যাতনের শিকার হচ্ছেন।

সারাবিশ্বে প্রতি ৩ জন নারীর ১জনকে হতে হয় শারীরিক নির্যাতনের শিকার, যৌন কাজে বাধ্য করা কিংবা অন্য কোনওভাবে নির্যাতন চালানো হয় তাদের ওপর।

বেশিরভাগ ক্ষেত্রেই পরিচিতজনদের হাতেই নারীরা নির্যাতনের শিকার হন। এসব নির্যাতনকারীর মধ্যে রয়েছে স্বামী ও পরিবারের অন্যান্য সদস্য। প্রতি ৪জন নারীর ১জনের ওপর নির্যাতন চালানো হয় গর্ভাবস্থায়।

বক্তারা আরও জানান, নারীর প্রতি সহিংসতার উচ্চহারের দিক থেকে বাংলাদেশ পৃথিবীর ৪র্থ দেশ।

সেমিনারে বলা হয়, ‘আমরাই পারি’ ব্যক্তির সক্ষমতার ওপর আস্থাশীল একটি ক্যাম্পেইন। এ ক্যাম্পেইন বিশ্বাস করে কেবল আইন সংশোধন বা আইন প্রণয়ন করে দক্ষিণ এশিয়ায় নারী নির্যাতনের অবসান ঘটানো যাবে না। এর অবসান ঘটবে তখনই যখন নারীর প্রতি নির্যাতনের সামাজিক গ্রহণযোগ্যতা লোপ পাবে। আর এ সামাজিক গ্রহণযোগ্যতার বিরুদ্ধে অবস্থান তৈরি করবে তরুণ ও যুবরা    (চেঞ্জ মেকাররা)।

আলোচকরা বলেন, নারীর প্রতি পারিবারিক সহিংসতারোধে আইনি সহায়তা থেকে গণসচেতনতা তৈরি ও সামাজিকভাবে ঐক্যবদ্ধ হওয়া জরুরি।

পারিবারিক নির্যাতনের বিরুদ্ধে আমরাই পারি ক্যাম্পেইন ২০০৪ সাল থেকে যাত্রা শুরু করে। বাংলাদেশে ৫শতাধিক সংগঠন ও প্রতিষ্ঠানের ৭লক্ষাধিক চেঞ্জ মেকার (যুব-যুবা, তরুণ-তরুণী) এ ক্যাম্পেইনের সঙ্গে জড়িত।

সারাবিশ্বে ১৬টি দেশে এবং দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলংকা ও আফগানিস্তানে এ ক্যাম্পেইন পরিচালিত হচ্ছে।

সেমিনারে প্রায় সাড়ে ৪শ’ চেঞ্জ মেকার অংশ নেন। এতে ক্যাম্পেইনের চেয়ারম্যান সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, সমন্বয়কারী মৃগাঙ্ক শেখর ভট্টাচার্য্য, জিনাত আরা হক, প্রোগ্রাম অফিসার ফারহানা হাফিজ প্রমূখ বক্তব্য রাখেন। ২৪ ফেব্রয়ারি এবারকার ক্যাম্পেইন শেষ হবে।      
 

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।