ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভাষা সৈনিক গোলাম মোর্শেদ ফারুকী আর নেই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৪
ভাষা সৈনিক গোলাম মোর্শেদ ফারুকী আর নেই ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নারায়ণগঞ্জ: বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, ভাষা সৈনিক, বিশিষ্ট সাংবাদিক, শিক্ষানুরাগী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাবেক এমপি গোলাম মোর্শেদ ফারুকী (৮৫) মারা গেছেন।

শনিবার দুপুরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।



ফারুকীর পরিবারের অভিযোগ, দীর্ঘদিন ধরে অসুস্থ্য থাকাবস্থায় অর্থাভাবে চিকিৎসা করাতে পারেননি ফারুকী।

নারায়ণগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বাংলানিউজকে জানান, রোববার সকাল ১০টায় শহরের আইইটি স্কুল মাঠে রাষ্ট্রীয় মর্যাদায় ফারুকীর জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।

ফারুকীর বড় মেয়ে ডেইজি বাংলানিউজকে জানান, বাবা গত ২১ ডিসেম্বর বাথরুমে গিয়ে পড়ে যান। পরে বাবাকে ঢাকা লাইফ কেয়ার হাসপাতলে ভর্তি করানো হয়। হাসপাতালে বাবার কোমরে বাটি পূর্ণস্থাপন করা হয়। এতদিন পর্যন্ত তিনি লাইফ সাপোর্টেই ছিলেন।

শনিবার লাইফ সাপোর্ট খুলে দেওয়া হয়। পরে তিনি মারা যায়।

তিনি আরও জানান, আমার বাবা একজন স্বনামধণ্য লোক ছিলেন। পাকিস্তান আমলে এমপি ছিলেন। কিন্তু সততার কারণে আমাদের ঘরে অভাব ছিল। তবে আমার কারও কাছে হাত পাতি নাই। জীবনের শেষ সময়ে আমার বাবার চিকিৎসার খরচ যোগাতে পারিনি। অর্থাভাবের মধ্যে দিয়েই বাবার চিকিৎসা করানো হয়।

গোলাম মোর্শেদ ফারুকী চাঁদপুর-১ আসন থেকে স্বাধীন বাংলার সর্বপ্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। পর পর দুই বার এ আসন থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। ছাত্র জীবনে বজ্রকণ্ঠে বক্তব্য দিয়ে উত্তপ্ত করেছিলেন আন্দোলনের মাঠ। জাতির জনক বঙ্গবন্ধুর সঙ্গে অংশগ্রহণ করেছিলেন ৬ দফা আন্দোলনেও।

১৯৩০ সালের ২৯ আগস্ট চাঁদপুর জেলায় জন্মগ্রহণ করেন তিনি। ছাত্র রাজনীতির মধ্য দিয়েই তাঁর রাজনৈতিক জীবন শুরু। বিভিন্ন সভা-সমাবেশে তোফায়েল আহম্মেদ, ড. কামাল হোসেন, প্রয়াত রাস্ট্রপতি জিল্লুর রহমানের সঙ্গে বক্তব্য রেখেছিলেন।

আওয়ামী লীগের দলীয় অনেক গোপন বৈঠক করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে। বঙ্গবন্ধুর হাত ধরেই চষে বেড়িয়েছেন রাজনৈতিক প্রাঙ্গন। মাঠে-ময়দানে বক্তব্য দিয়ে চাঙ্গা রেখেছেন আন্দোলন। বাংলা ভাষায় কথা বলার অধিকার ছিনিয়ে আনতে ১৯৫২ এর ভাষা আন্দোলনে অংশ নেন তিনি। এরপর বঙ্গবন্ধুর সঙ্গে ৬ দফা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ বিভিন্ন রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রেখেছেন।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৪
সম্পাদনা: তমাল আবদুল কাইয়ূম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।