ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

জাতীয়

চবি রুটে কমিউটার ট্রেনের পরীক্ষামূলক যাত্রা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, মে ২১, ২০১৩
চবি রুটে কমিউটার ট্রেনের পরীক্ষামূলক যাত্রা

চট্টগ্রাম: চূড়ান্তভাবে যাত্রা শুরুর আগে চট্টগ্রাম-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-চট্টগ্রাম রুটে পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে চীন থেকে আমদানি করা ডেমু(ডিজেল ইলেক্ট্রিক মাল্টিপল ইউনিট) ট্রেন। পরীক্ষামূলক যাত্রায় কোন ত্রুটি ধরা না পড়লে আগামী ২৫ মে থেকে এ রুটে দুই সেট ডেমু চালানো হবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো.তাফাজ্জল হোসেন বাংলানিউজকে বলেন, ‘২৫ মে থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শাটলেরর ‍পাশাপাশি দুই সেট ডেমু ট্রেন চলাচল শুরু হবে। তাই ট্রন চলাচলে কোন সমস্যা আছে কিনা তা দেখতে মঙ্গল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রুটে পরীক্ষামূলভাবে চালানো হয়। ‘  

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান সহকারী পরিবহন কর্মকর্তা ওমর ফারুক বাংলানিউজকে জানান, মঙ্গলবার সকাল ১০টা ৪০ মিনিটে চট্টগ্রাম বটতলী রেল স্টেশন থেকে পরীক্ষামূলক যাত্রা শুরু করে।

ট্রেনটি ষোলশহর স্টেশন হয়ে ১১টা ৩৫মিনিটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পৌছে। সেখান ৩০ মিনিট অবস্থান করে চট্টগ্রামের উদ্দ্যেশ্যে যাত্রা শুরু করে।

ট্রেনটি যাওয়ার সময় একটি স্টেশনে থামলেও আসার সময় ফতেয়াবাদ, চৌধুরীহাট, ক্যান্টনম্যান্ট, ষোলশহর হয়ে বটতলী স্টেশনে পৌছে বলে জানান ওমর ফারুক।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ডেমু ট্রেন পরীক্ষামূলক যাত্রা শুরু করলেও এসব ট্রেন চবি কর্তৃপক্ষ ভাড়ায় চালাতে অপারগতা প্রকাশ করেছেন। তারা এ রুটে ট্রেনগুলো বাণিজ্যিকভাবে চালানোর প্রস্তাব দেন।

এ বিষয়ে সিদ্ধান্তের জন্য বাংলাদেশ রেলওয়ের এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক(অপারেশন) বরাবর চিঠি দেয় রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান পরিবহন কর্মকর্তা মো. মিয়াজাহান। গত রোববার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি দলের সঙ্গে যৌথ সভা শেষে ফ্যাক্স যোগে এ চিঠি পাঠানো হয়।

উল্লেখ্য ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) ট্রেন নামে চীনে এসব ট্রেন সুপরিচিত। তবে চট্টগ্রাম শহরের উপকণ্ঠে এসস ডেমু কমিউটার ট্রেন নামে চলবে।

গত শনিবার ট্রেনটির ইঞ্জিনসহ বিভিন্ন যন্ত্রাংশ ঠিক আছে কিনা এবং প্রতি ঘণ্টায় ট্রেনটি কত কিলোমিটার যাত্রাপথ অতিক্রম করতে সক্ষম সেগুলো পরীক্ষা করা হয়েছে বলে জানান রেলওয়ের এক কর্মকর্তা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রায় ৪’শ কোটি টাকা ব্যয়ে রেলওয়ে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের বিভিন্ন রুটে চলাচলের জন্য ২০ সেট ডেমু ট্রেন চীন থেকে আমদানি করা হচ্ছে যা দেশে কমিউটার ট্রেন নামে পরিচিত। ২০ সেটের মধ্যে প্রথম দু’সেট গত ২৫ ফেব্রুয়ারি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছে। খালাসের পর একসেট পূর্বাঞ্চলের জন্য রাখা হয় এবং আরেক সেট পশ্চিমাঞ্চলের জন্য পাঠানো হয়।  

সূত্র জানায়, প্রতিটি ট্রেনে তিনটি বগি আছে। সামনের এবং পেছনের বগিতে চালকের বসার কেবিন আছে। ট্রেনটি সামনে এবং পেছন থেকে চালানো যায়। এই ট্রেনে আলাদা করে কোন ইঞ্জিনের প্রয়োজন নেই। ১৮০ ফুট দীর্ঘ এ ট্রেনের তিনটি বগিতে তিনশ’রও বেশি যাত্রী পরিবহনের ব্যবস্থা আছে।

গত ১৬ মে চট্টগ্রাম-কুমিল্লা রুটে ট্রেনগুলো এক সেট সার্কুলার ট্রেন পরীক্ষামূলকভাবে চলাচল করেছিল। গত শনিবার চট্টগ্রামের উপকণ্ঠেও এক সেট ট্রেন পরীক্ষামূলভাবে চলাচল করে।

বাংলাদেশ সময়:১২৪৫ঘণ্টা,মে ২১ ২০১৩

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa