ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

জাতীয়

ব্লগার আসিফ মহিউদ্দিন রিমান্ডে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৩
ব্লগার আসিফ মহিউদ্দিন রিমান্ডে

ঢাকা: ব্লগে আপত্তিকর লেখালেখির অভিযোগে গ্রেফতার ব্লগার আসিফ মহিউদ্দিনকে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার মহানগর ডিবি পুলিশের পরিদর্শক মইনুল ইসলাম ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় আসিফ মহিউদ্দিনকে ঢাকার সিএমএম আদালতে পাঠিয়ে ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন জানান।

শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আনোয়ার ছাদাত এ রিমান্ড মঞ্জুর করেন।

রিমান্ড শুনানিতে রাষ্ট্রপক্ষে অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর শাহ আলম তালুকদার বলেন, আসামি ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে ইসলাম ও মহানবীসহ (স.) অন্যান্য ধর্ম সম্পর্কে কটূক্তি, ব্যঙ্গচিত্র ও অশালীন বক্তব্য প্রচার করে জনগণের ধর্মীয় অনুভূতিতে প্রচণ্ড আঘাত করে আসছেন।

আসিফ মহিউদ্দিন পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে নিজেকে নাস্তিক বলে স্বীকার করে মর্মে আদালতকে জানান।

তবে রাষ্ট্রপক্ষের বক্তব্যের তীব্র বিরোধিতা করেন আসিফের আইনজীবী মো. আলাউদ্দিন মোল্লা। তিনি বলেন, ২০১১ সালের ১ অক্টোবর ডিবি পুলিশ প্রথম আসিফ মহিউদ্দিনকে গ্রেফতার করে। এরপর তাকে ১৮ দিন ডিবি হেফাজতে রেখে ব্লগে আর লেখালেখি করবে না মর্মে একটি মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়।

এরপর থেকে আসিফ মহিউদ্দিন কখনো ব্লগে লেখালেখি করেননি। ব্লগে লেখালেখি করে কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত করলে তার নামে সরাসরি মামলা করা যেত। তা না করে ফৌজদারী কার্যবিধির ৫৪ ধারায় গ্রেফতার করে রিমান্ডে নেওয়ার দরকার ছিল না। ব্লগে আসিফ লেখালেখি করলে তাকে এতদিন গ্রেফতার করা হলো না কেন? যখন হেফাজতে ইসলাম নামে একটি দল লংমার্চ করার ঘোষণা দিয়েছে সে মুহূর্তে রাজনৈতিক কারণেই তাকে গ্রেফতার করা হয়েছে। তিনি আসামির জামিনের আবেদন করেন।

উল্লেখ্য, বুধবার সকালে সেগুনবাগিচা থেকে তাকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

এর আগে গত সোমবার রাতে সুব্রত অধিকারী শুভ, মশিউর রহমান বিপ্লব ও রাসেল পারভেজ নামে আরও তিন ব্লগারকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ডে নেয় ডিবি।

গত ১৪ জানুয়ারি রাতে রাজধানীর উত্তরায় ব্লগার আসিফের ওপর হামলা চালায় অজ্ঞাতপরিচয় সন্ত্রাসীরা। আসিফ প্রাণে বেঁচে গেলেও শরীরে গুরুতর কয়েকটি জখম নিয়ে দীর্ঘ সময় হাসপাতালে কাটান।

এর সঙ্গে জড়িত সন্দেহে ৩১ মার্চ ডিবি পুলিশ ঢাকার শেওড়াপাড়া, যাত্রাবাড়ী ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে চার যুবককে গ্রেফতার করে।

আসিফের উপর হামলার এক মাস পর ১৫ ফেব্রুয়ারি রাতে মিরপুরে নিজের বাসার সামনে ছুরিকাঘাত করে হত্যা করা হয় আরেক ব্লগার আহমেদ রাজীব হায়দারকে।
ব্লগ জগতে সুপরিচিত এই আসিফকে এমন এক সময়ে গ্রেফতার করা হলো যখন ‘নাস্তিক ব্লগারদের’ বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে হেফাজতে ইসলাম ঢাকা অভিমুখে আগামী শনিবার লং মার্চ কর্মসূচি ঘোষণা করেছে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৩
এমআই/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa