ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘আমরা নই, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ব্যর্থ বিশ্বনেতরাই প্রতিবন্ধী’

স্টাফকরেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০
‘আমরা নই, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ব্যর্থ বিশ্বনেতরাই প্রতিবন্ধী’

ঢাকা: কানকুন সম্মেলনের প্রাক্কালে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে তাদের ন্যায্য হিস্যা দেবার জন্য ধনী দেশগুলোকে রাজি করাতে বিশ্বনেতাদের অধিক তৎপর হওয়ার দাবি জানিয়েছেন ১০০ প্রতিবন্ধী।

রোববার বেলা ১১টায় জাতীয় জাদুঘরের সামনে ধরিত্রী ফাউন্ডেশন এবং ইয়ুথ ইন অ্যাকশন অন কাইমেট’র উদ্যোগে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।



‘আমরা প্রতিবন্ধী নই, জলবায়ূ পরিবর্তন মোকাবেলায় ব্যর্থ বিশ্ব নেতৃবৃন্দই প্রতিবন্ধী’ স্লোগানে মুখর প্রতিবন্ধীরা জলবায়ু তহবিলের অর্থের সঠিক ব্যবহার, স্বচ্ছতা এবং তথ্য পাওয়ার নিশ্চয়তা বিধানের জন্য বিশ্বনেতাদের প্রতি দাবি জানান।

‘জলবায়ূ ন্যায়বিচার পাওয়া আমাদের ন্যায্য অধিকার’ উল্লেখ করে মানববন্ধনে উপস্থিত বাংলাদেশ উন্নয়ন পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাস উদ্দীন বলেন ‘বিশ্ব নেতাদের উচিত জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ প্রদানে শিল্পোন্নত দেশগুলোকে বাধ্য করার জন্য চাপ প্রয়োগ করা। ’

তিনি আরও বলেন ‘জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বিপদগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে প্রতিবন্ধী শিশু ও নারীরা।

এ ঝুঁকি মোকাবেলার জন্য তাদের সচেতন করে তোলা এবং তাদের জন্য জলবায়ু তহবিলের অর্থের স্বচ্ছ ও নিশ্চিত ব্যবহারের জন্য বিশ্ব নেতাদের প্রতি আহবান জানান তিনি।

এছাড়াও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বনেতাদের কাছে উপযুক্ত জ্ঞান, প্রশিক্ষণ ও প্রযুক্তি সহযোগিতাসহ সুস্পষ্ট রাজনৈতিক অঙ্গীকারের দাবি জানানো হয়।

এক ঘণ্টা স্থায়ী মানববন্ধনে উপস্থিত ছিলেন ধরিত্রী ফাউন্ডেশন এবং ইয়ুথ ইন অ্যাকশন অন কাইমেট সহ বিভিন্ন সংগঠনের নেতারা।

বাংলাদেশ সময় ১৪:১৫,২৮নভেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ