ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

জাতীয়

ব্যাটারিচালিত অটোরিকশা শৃঙ্খলায় আনার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, মে ২২, ২০২৪
ব্যাটারিচালিত অটোরিকশা শৃঙ্খলায় আনার দাবি

ঢাকা: ব্যাটারিচালিত অটোরিকশা শৃঙ্খলায় ফিরিয়ে এনে রাজস্ব আহরণের দাবি জানিয়েছেন ‘বাংলাদেশ ইলেকট্রিক ব্যাটারি অ্যান্ড মোটরচালিত অটোরিকশা, অটোবাইক সার্ভিস লিমিটেড’ নামে একটি সংগঠন।

বুধবার (২২ মে) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি জানান সংগঠনটি নেতারা।

মানববন্ধনের বক্তৃতা করেন সংগঠটির ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম, আইন বিষয়ক উপদেষ্টা অ্যাডভোকেট জাহিদুল ইসলাম, পরিচালক আক্তার আহমেদ ও মাইনুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, ব্যাটারিচালিত অটোরিকশা অনুমোদন দেওয়ার জন্য ২০১৮ সালে আমাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে মহামান্য আদালতে রিট পিটিশন দায়ের করি। ২০১৯ সালে সুপ্রিম কোর্টের ফুল বেঞ্চ বিআরটিএ’কে ব্যাটারিচালিত অটোরিকশার লাইসেন্স দেওয়ার জন্য আদেশ দেন। গত সোমবার প্রধানমন্ত্রীও ইজিবাইকের বৈধতা দানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। আমরা এমন নির্দেশকে সাধুবাদ জানাই। আমাদের আদালতের রায়ের আলোকে দায়িত্ব দেওয়া হলে আমরা সরকারকে বছরে ১৫ হাজার কোটি টাকা রাজস্ব আয়ে সহযোগিতা করতে পারব। পাশাপাশি সারা দেশে চলাচলরত ব্যাটারিচালিত অটোরিকশা ও ইজিবাইকের চালকদের প্রশিক্ষণের আওতায় এনে দক্ষ চালক রূপে গড়ে তুলতে পারব।  

সংগঠনটির ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম বলেন, আমরা সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং সরকারের রাজস্ব আহরণে সহযোগিতা করতে চাই। পাশাপাশি অটোরিকশা চালকদের প্রশিক্ষণ দিয়ে দুর্ঘটনা রোধে ভূমিকা রাখতে চাই। আশা করি, বিআরটিএ’র চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা বিষয়টির গুরুত্ব অনুধাবন করে দ্রুত পদক্ষেপ নেবেন।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, মে ২২, ২০২৪
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।