ঢাকা, সোমবার, ৩১ আষাঢ় ১৪৩১, ১৫ জুলাই ২০২৪, ০৮ মহররম ১৪৪৬

জাতীয়

ঢাকায় আটকা টাকা, নীলফামারীতে কোরবানির চামড়ার ‘দাম নেই’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, জুন ১৮, ২০২৪
ঢাকায় আটকা টাকা, নীলফামারীতে কোরবানির চামড়ার ‘দাম নেই’

নীলফামারী: বড় গরু, যেগুলোর দাম লাখ টাকার বেশি, সেগুলোর চামড়া ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে নীলফামারীতে। কোনো ক্রেতা ছাগলের চামড়ার দাম বলছেন না।

সোমবার (১৭ জুন) নীলফামারীর ৬ উপজেলায় এভাবেই চামড়া বিক্রি হয়েছে।  

বড় ব্যবসায়ী ও মৌসুমি ব্যবসায়ীরা সস্তায় চামড়া কিনেছেন।

সৈয়দপুরের চামড়া ব্যবসায়ীরা জানান, ঢাকার ট্যানারি মালিকদের কাছে তাদের বকেয়া পড়ে রয়েছে প্রায় সাড়ে তিন কোটি টাকা। দীর্ঘ ৬ বছরেও সেই টাকা পরিশোধ করা হয়নি।   এতে চরম পুঁজি সংকটে পড়েছেন তারা। ব্যাংক থেকেও সেভাবে কোনো ঋণ পাননি। ফলে এবছর তারা কোরবানির চামড়া কিনতে পারেননি।

জেলার ডিমলা উপজেলার চামড়া ব্যবসায়ী মহসিন আলী বলেন, বর্তমানে গরুর চামড়া প্রকারভেদে ২০০ থেকে ৬০০ টাকা ও ছাগলের চামড়া ১০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। সরকারের নির্ধারিত মূল্য ট্যানারি মালিকদের স্বার্থ রক্ষার্থে করা হয়। ঢাকার বাইরের ব্যবসায়ীদের জন্য নয়। আর এটি লবণযুক্ত হওয়ায় আবার বেকায়দায় পড়ে তাদের সিন্ডিকেটের দামে চামড়া দিতে অনেকটাই বাধ্য হই।

তিনি বলেন, এবারে বিশেষ করে ছাগলের চামড়া সংরক্ষণ করতে গেলে ব্যবসায়ীরা পথে বসবে। লবণ ও মজুরির দামের কারণে ব্যবসায়ীরা পুঁজি হারাবে নিশ্চিত।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, ১৮ জুন, ২০২৪
এমজে

 
 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।