ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংগ্রাই উৎসবের জলকেলিতে মাতোয়ারা মারমা সম্প্রদায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
সাংগ্রাই উৎসবের জলকেলিতে মাতোয়ারা মারমা সম্প্রদায়

বান্দরবান: জেলায় নববর্ষ বরণ উৎসব সাংগ্রাইয়ের জলকেলিতে মেতে উঠেছে মারমা সম্প্রদায়।

সোমবার (১৫ এপ্রিল) বিকেলে জেলা শহরের রাজার মাঠে জলকেলিতে মেতে উঠে তারা।

এ সময় ফিতা কেটে মৈত্রী পানি বর্ষণ উৎসবের শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও ৩০০ নম্বর আসনের সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং।

বর্ণাঢ্য এই আয়োজনে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক এস এম মনজুরুল হক, পার্বত্য জেলা পরিষদের সদস্য মোজাম্মেল হক বাহাদুর, পৌর মেয়র মো. সামসুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি অমল কান্তি দাশ, সাংগ্রাই উৎসব উদযাপন পরিষদের সভাপতি মং মং সিং, সহ-সভাপতি পু লু প্রু, সাধারণ সম্পাদক উ ক্য সিংসহ সরকারি-বেসরকারি বিভিন্ন কর্মকর্তা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের তরুণ-তরুণী এবং নারী-পুরুষেরা।

জলকেলির এই আয়োজনে মারমা তরুণ-তরুণীরা বিভিন্ন ঐতিহ্যবাহী পোশাক পড়ে উপস্থিত হন। পরে আলাদা আলাদা দলে বিভক্ত হয়ে একে অন্যকে জল ছিটিয়ে আনন্দ উদযাপন করেন। এই আয়োজনের সৌন্দর্য ও মজা অনেকটাই বেড়ে যায় বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তরুণ-তরুণীদের মনোমুগ্ধকর সংগীত পরিবেশনার মাধ্যমে।

মঞ্চের একপাশে চলে জলকেলির আয়োজন আর অন্যপাশে চলে সংগীত পরিবেশনা আর এমন আয়োজনে নেচে-গেয়ে একে অপরকে পানি ছিটিয়ে পুরাতন বছরকে বিদায় জানানোর পাশাপাশি নতুন বছরকে বরণ করে নেয়।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেলে বান্দরবান রাজার মাঠে মৈত্রী পানি বর্ষণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ঐতিহ্যবাহী ক্রীড়ানুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্তি হবে এবারের মারমাদের সাংগ্রাই উৎসব।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।