ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্যবসায়ীদের ধর্মঘটে ৪ ঘণ্টা বন্ধ ছিল বেনাপোল বন্দর 

উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
ব্যবসায়ীদের ধর্মঘটে ৪ ঘণ্টা বন্ধ ছিল বেনাপোল বন্দর 

বেনাপোল (যশোর): সিএন্ডএফ ব্যবসায়ী ও বন্দর ব্যবহারকারীদের অবস্থান ধর্মঘটের কারণে বেনাপোল বন্দর দিয়ে ৪ ঘণ্টা আমদানি-রপ্তানি বন্ধ ছিল।

শনিবার (৩০ মার্চ) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভারত-বাংলাদেশ সীমান্তের এই আমদানি-রপ্তানি গেটে বাংলাদেশি সিএন্ডএফ ব্যবসায়ী নেতাকর্মীরা এই কর্মসূচি শুরু করেন।

 

পচনশীল পণ্য আমদানি বাণিজ্যে অনিয়ম ও হয়রানির অভিযোগ এনে কর্মসূচি পালন করা হয়।

ধর্মঘট তুলে নিলে দুপুর ১টা থেকে আবারও আমদানি করা কাঁচামাল নিয়ে বন্দরে প্রবেশের অনুমতি পায় পণ্যবাহী ট্রাক।

অভিযোগ ও কর্মসূচির বিষয়ে সিএন্ডএফ ব্যবসায়ীরা জানান, আমদানি করা পচনশীল পণ্য বন্দর থেকে আগে খালাস হওয়ার কথা থাকলেও প্রতিনিয়ত ভারতীয় ব্যবসায়ীরা অন্যান্য পণ্য খালাস করে কাঁচাপণ্য খালাসে ধীরগতির সৃষ্টি করে। ফলে আমদানি করা পচনশীল পণ্য সময় মতো খালাস না হওয়ায় পচে যায়। যে কারণে চরম লোকসান গুনতে হয় ব্যবসায়ীদের। এভাবে বছরের পর বছর চলে এলেও বিষয়টি কোনোভাবে সুরাহ না হওয়ায় পচনশীল পণ্য আমদানি কমিয়ে দেন ব্যবসায়ীরা।

তিনি আরও জানান, অবশেষে পচনশীল পণ্য দ্রুত খালাসের অনুমোদন পাওয়ায় ধর্মঘট তুলে নেন ব্যবসায়ীরা।

বেনাপোল কাস্টমস রাজস্ব কর্মকর্তা আজিজ খান আমদানি-রপ্তানি বন্ধের বিষয়টি নিশ্চিত করে জানান, ভারত অংশে সমস্যার কারণে কাঁচামাল আমদানিকারকেরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এতে তারা কর্মবিরতি ডাক দিলে বাণিজ্য বন্ধ হয়ে পড়ে। পরে দুই পক্ষের সঙ্গে আলোচনা করে ৪ ঘণ্টা পর সচল হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।