ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইহসানুল করিম সৎ-সাহসী সাংবাদিকতা করে গেছেন: স্মরণসভায় বক্তারা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৪
ইহসানুল করিম সৎ-সাহসী সাংবাদিকতা করে গেছেন: স্মরণসভায় বক্তারা

ঢাকা: সাংবাদিক, বীর মুক্তিযোদ্ধা ইহসানুল করিমের মৃত্যুতে সাংবাদিক জগতে অপূরণীয় ক্ষতি হয়েছে উল্লেখ করে স্মরণসভার বক্তারা বলেছেন, ৫২ বছরের সাংবাদিকতায় জীবনে তিনি সৎ ও সাহসী সাংবাদিকতা করে গেছেন।

সোমবার (মার্চ ২৫) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যাস কমিউনিকেশন (আইআইএমসি) অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইমকাবিডি) আয়োজিত এক স্মরণসভায় বক্তারা এ কথা বলেন।

ইহসানুল করিম ছিলেন ইমকাবিডির প্রতিষ্ঠাতা সভাপতি। ১৯৭৯ সালে ভারতের নয়াদিল্লিতে অবস্থিত আইআইএমসিতে বাংলাদেশ থেকে বৃত্তি নিয়ে যাওয়া প্রথম শিক্ষার্থী ছিলেন তিনি।

সভায় বক্তারা বলেন, একজন সৎ, আদর্শ ও নীতিবান সাংবাদিক হিসেবে ইহসানুল করিমের অবদান জাতি সব সময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

ইমকাবিডির ভারপ্রাপ্ত সভাপতি আজিজুল ইসলাম ভুইয়ার সভাপতিত্বে স্মরণসভায় জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ওমর ফারুক, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সুভাষ চন্দ (বাদল), বাসসের ব্যবস্থাপনা সম্পাদক আনিসুর রহমান, ইমকাবিডির জ্যেষ্ঠ সদস্য ফরিদ হোসেন, বাসসের প্রধান বার্তা সম্পাদক সমীর কান্তি বড়ুয়া, সিনিয়র সাংবাদিক মনোজ কান্তি রায়, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সভাপতি মো. শফিকুল করিম, ইহসানুল করিমের পরিবারের সদস্যে কঙ্কা করিম ও ইহসানুল করিমের ছেলে মঈন করিম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী, ডিকাবের সভাপতি নুরুল ইসলাম হাসিব প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইমকাবিডির সাধারণ সম্পাদক জাহিদ নেওয়াজ খান।

সাংবাদিক নেতারা বলেন, সাংবাদিকতার পথচলায় সাহস ও অনুপ্রেরণা দিয়েছেন ইহসানুল করিম। ভালো সাংবাদিকতার পাশাপাশি মানবিক  মানুষ ছিলেন ইহসানুল করিম। বন্ধুসুলভ আচরণ দিয়ে তিনি ছোট–বড় সব সাংবাদিকদের আপন করে নিতেন। তার মৃত্যুতে সাংবাদিকতা জগতে অপূরণীয় ক্ষতি হয়েছে।

নেতারা তার ওপর একটি স্মারকগ্রন্থ করার প্রস্তাব করেন।

স্মরণসভায় কেন্দ্রীয় অ্যালামনাইয়ের শোকবার্তা পাঠ করেন ইমকাবিডির কার্যনির্বাহী পরিষদের সদস্য নজরুল ইসলাম। সভা সঞ্চালনা করেন এটিএন নিউজের জ্যেষ্ঠ বার্তা সম্পাদক ও ইমকাবিডির সদস্য গনী আদম। সভায় জ্যেষ্ঠ সাংবাদিকসহ ইমকাবিডির সদস্যরা উপস্থিত ছিলেন।

গত ১০ মার্চ রাত ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ইন্তেকাল করেন। তিনি সাবেক রাষ্ট্রপতির প্রেস সচিব হিসেবেও দায়িত্ব পালন  করেছেন।

বাংলাদেশ সময়: ০৮৩২ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৪
এমইউএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।