ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পুরান ঢাকার কেমিক্যাল ফ্যাক্টরি সরানো প্রয়োজন: তারানা হালিম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
পুরান ঢাকার কেমিক্যাল ফ্যাক্টরি সরানো প্রয়োজন: তারানা হালিম

ঢাকা: পুরান ঢাকার কেমিক্যাল ফ্যাক্টরিগুলো (রাসায়নিক কারখানা) সরিয়ে নেওয়া প্রয়োজন বলে মনে করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য তারানা হালিম। এসব ফ্যাক্টরি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল।

কিন্তু বাসিন্দারা সহায়তা করেননি বলেও তিনি জানান।

মঙ্গলবার (৫ মার্চ) জাতীয় সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে দেওয়া বক্তব্যে তারানা হালিম এ সব কথা জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

তারানা হালিম বলেন, পুরান ঢাকায় অগ্নিকাণ্ডের পর কেমিক্যাল ফ্যাক্টরিগুলো সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু কার্যকর করতে গিয়ে দেখা যায়, বাসিন্দারা এ কাজে সহায়তা করেন না। কাজেই বাসিন্দারাদেরও চিন্তা করতে হবে, এ ধরনের দুর্ঘটনা ঘটলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হন তারাই। কাজেই এ কেমিক্যাল ফ্যাক্টরিগুলো সরিয়ে নেওয়া প্রয়োজন।

তিনি বলেন, অনেক সময় দেখা যায়, বাণিজ্যিক স্থান যদি সরকার নির্ধারিত জায়গায় হয়, তাহলে ফায়ার এক্সিট বাধ্যতামূলকভাবে করা হয়। কিন্তু যত্রতত্র গড়ে ওঠা এবং বাসাবাড়ির জন্য তৈরি করা ভবন বাণিজ্যিক স্থান হিসেবে ব্যবহৃত হলে ফায়ার এক্সিট থাকে না। তখন এসব সমস্যা হয়।  

তিনি আরও বলেন, আমি অনুরোধ করতে চাই, সরকারি যে ডিপার্টমেন্টগুলো রয়েছে তারা সমন্বিতভাবে এ কাজগুলো করবে এবং জনগণ তাতে সহায়তা করবেন। এতে তাদেরই জীবন রক্ষা পাবে।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।