ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিকৃবির পিএমএসি ভেটেরিনারি হসপিটালে বিনামূল্যে চিকিৎসা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৪
সিকৃবির পিএমএসি ভেটেরিনারি হসপিটালে বিনামূল্যে চিকিৎসা

সিলেট: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) বিনামূল্যে গবাদিপশু ও পাখির টিকাদান ও চিকিৎসা কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।  

বুধবার (৭ ফেব্রুয়ারি) সিকৃবির পিএমএসি ভেটেরিনারি টিচিং হসপিটালে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এ সময় বড় গবাদিপশুকে বিনামূল্যে লাম্পি স্কিন ডিজিস ( এলএসডি) রোগের টিকাদান ও ছোট প্রাণীকে বিনামূল্যে চিকিৎসাসহ প্রায় অর্ধশত প্রাণীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

পিএমএসি ভেটেরিনারি টিচিং হসপিটালের পরিচালক অধ্যাপক ড. বাশির উদ্দিন বলেন, এখন থেকে প্রতি সপ্তাহের বুধবারে বিনামূল্যে টিকাদান অব্যাহত থাকবে।

অধ্যাপক ড. বাশির উদ্দিন বলেন, সিকৃবির পিএমএসি ভেটেরিনারি টিচিং হসপিটাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সুপরিকল্পিত তত্ত্বাবধানে পরিচালিত ভেটেরিনারি শিক্ষার্থীদের ব্যবহারিক অনুশীলনের একমাত্র জায়গা। এটি সিলেটের অন্যতম একটি ব্যস্ত ভেটেরিনারি হাসপাতাল যা খামারিদের সব ধরনের গবাদিপশু যেমন গরু, ছাগল, ভেড়া, মহিষ, ঘোড়া, হাঁস-মুরগি ইত্যাদির জন্য একটি প্রাণি চিকিৎসা পরিষেবা প্রদান করে থাকে। আমরা এখানে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ল্যাবে রোগ নিরীক্ষণের মাধ্যমে গবাদি পশু, পোষা প্রাণী ও পাখির নিয়মিত চিকিৎসা সেবা প্রদান করে থাকি।

তিনি বলেন, ভাইস-চ্যান্সেলর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা সিকৃবিকে তুলে ধরতে নিরলস কাজ করে যাচ্ছেন। তারই নির্দেশনা মতে এ হসপিটালের মাধ্যমে সিকৃবিকে ব্রান্ডিংসহ বিভিন্ন পর্যায়ের খামারি ও প্রাণি প্রেমিদের সেবা ও জনসচেতনতামূলক কাজ করে যাচ্ছি। আমরা আজ পিএমএসি হসপিটালের চিকিৎসকদের মাধ্যমে সিকৃবির আশপাশের প্রান্তিক দরিদ্র খামারিদের পশুর মাঝে বিনামূল্যে লাম্পি স্কিন ডিজিস (এলএসডি) টিকাদান  ও চিকিৎসা প্রদান করেছি।  আমরা চেষ্টা করছি টিকাদানের মাধ্যমে এলএসডি ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে করে প্রান্তিক খামারিদের গবাদিপশু, পাখি ও প্রাণীদের সুস্থ রাখতে।

এ সময় কর্মসূচিতে উপস্থিত ছিলেন পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালের পরিচালক অধ্যাপক ড. মো. বাশির উদ্দিন, পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালের প্রাণী চিকিৎসক সহকারী অধ্যাপক ডা. মো. মাহফুজুল হক, এসিআই এর জোনাল সেলস ম্যানেজার মোস্তফা জামান, এরিয়া ম্যানেজার মো. সুমন মিয়া, টেকনিক্যাল অফিসার ডা. সায়েম ও সিনিয়র মার্কেটিং অফিসার মো. আমিন মিয়া।

এছাড়া ভেটেরিনারি অ্যানিম্যাল অ্যান্ড বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের ফাইনাল বর্ষের শিক্ষার্থীরা এ কর্মসূচিতে অংশগ্রহণ করে। লাম্পি স্কিন ডিজিস (এলএসডি) রোগের টিকা দিয়ে সহায়তা প্রদান করার জন্য এসিআই এনিমেল হেলথের ড. এফ.এইচ আনসারী, প্রেসিডেন্ট, এগ্রিবিজনেস, ডা. আমজাদ হোসেন, হেড অব বিজনেস, ডা. শরিফত আলী খানসহ (সোহাগ) সবাইকে ধন্যবাদ জানান হাসপাতালের পরিচালক অধ্যাপক ড. মো.  বাশির উদ্দিন।

প্রসঙ্গত, প্রাণী স্বাস্থ্যের গুরুত্ব উপলব্ধির লক্ষ্যে জনসচেতনতা বাড়াতে সিকৃবির পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতাল প্রায়ই এ ধরনের কর্মসূচির আয়োজন করে থাকে। এবারের বিনামূল্যে গবাদিপশুর চিকিৎসা ও টিকাদান কর্মসূচিতে সার্বিক সহযোগিতায় ছিল এসিআই অ্যানিমেল হেলথ।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৪
এনইউ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।