ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাচার হওয়া ২৫ কিশোর-কিশোরীকে ফেরত দিল ভারত

উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
পাচার হওয়া ২৫ কিশোর-কিশোরীকে ফেরত দিল ভারত

বেনাপোল (যশোর): দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে পাচার হওয়া ২৫ কিশোর-কিশোরীকে দেশে হস্তান্তর করেছে ভারত সরকার।  

বুধবার (৭ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টার সময় ভারতীয় ইমিগ্রেশন পুলিশ তাদেরকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেন।

 

ফেরত আসা কিশোর-কিশোরীকে আইনি সহায়তা দিতে রাইটস যশোর ৯ জন, জাস্টিস অ্যান্ড কেয়ার ১১ জন ও  বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি ৫ জনকে গ্রহণ করেছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান এসব তথ্য জানান।

এসব কিশোর-কিশোরীর বাড়ি দেশের বিভিন্ন জেলায় জানিয়ে যশোর জাস্টিজ অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার আব্দুল মুহিত জানান, বিভিন্ন সময় ভালো কাজের প্রলোভনে পড়ে সীমান্ত দিয়ে অবৈধভাবে এসব কিশোর-কিশোরীকে ভারতে পাচার করা হয়েছিল। পাচারকারী তাদের ভারতের বিভিন্ন শহরে নিয়ে গিয়ে ভালো কাজ না দিয়ে ঝুঁকিপূর্ণ কাজে জোর করে ব্যবহার করে। খবর পেয়ে পুলিশ তাদেরকে উদ্ধার করে আদালতে পাঠায়। পরে সেখান থেকে ভারতের একটি বেসরকারি এনজিও সংস্থা তাদেরকে ছাড়িয়ে নিয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইনি প্রক্রিয়া শেষে তাদেরকে ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফেরানো হয়েছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান এসব তথ্য জানান।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।