ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিআরটিএর পূর্বাচল অফিসে দুদকের অভিযান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
বিআরটিএর পূর্বাচল অফিসে দুদকের অভিযান

ঢাকা: ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির রেজিস্ট্রেশনে সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) পূর্বাচল অফিসে অভিযান চালেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১১ ডিসেম্বর) দুদক প্রধান কার্যালয় থেকে এনফোর্সমেন্ট টিম এই অভিযান চালায়।

জানা গেছে, বিআরটিএ'র পূর্বাচল অফিসে দুদক টিম ছদ্মবেশে সেবা প্রত্যাশী কয়েকজন ব্যক্তির সঙ্গে কথা বলে। সেখানে দুইজন সেবাপ্রার্থী জানান, তাদের কাছ থেকে হোন্ডা ১৬০ সিসির বাইকের রেজিস্ট্রেশন ফি বাবদ সরকার নির্ধারিত ফি ২০ হাজার ৯৬৪ টাকার পরিবর্তে ২৮ হাজার ৫০০ টাকা নেয় একজন দালাল। দুদক টিম গ্রাহক সেজে ওই দালালের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, অফিসের উচ্চমান সহকারীর সঙ্গে যোগাযোগ করলে বাকি কাজ হয়ে যাবে। পরে ওই অফিসের সহকারী পরিচালকসহ অন্যান্য কর্মচারীর বক্তব্য নেওয়া হয়।

অভিযানকালে সেবাগ্রহীতাদের সঙ্গে কথা বলে দালাল ও অফিসের কর্মচারীদের সংশ্লিষ্টতা আছে বলে টিমের কাছে প্রমাণ মেল। অভিযানকালে সেবাপ্রার্থী দুইজনের রেজিস্ট্রেশনের জন্য জমা দেওয়া কাগজপত্রের ছায়ালিপি ও সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করা হয়। পরে বিস্তারিত প্রতিবেদন কমিশনে দাখিল করা হবে।

এদিকে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে জালিয়াতির মাধ্যমে জনবল নিয়োগের অভিযোগের ভিত্তিতে খুলনা বিভাগীয় মহিলা কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, মোড়েলগঞ্জে দুর্নীতি দমন কমিশন, সজেকা, বাগেরহাট থেকে একটি এনফোর্সমেন্ট অভিযান চালায়। গফফার সিকিউরিটি সার্ভিস নামে ঠিকাদারের প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ অভিযোগ উঠে। এনফোর্সমেন্ট টিম সরেজমিনে খুলনা বিভাগীয় মহিলা কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটে অভিযান চালায়। সেখানে আউটসোর্সিং পদ্ধতিতে জনবল নিয়োগে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের লাইসেন্স জালিয়াতির মাধ্যমে দরপত্রে অংশগ্রহণ করে এবং নিয়োগ প্রত্যাশীদের প্রত্যেকের কাছে দেড় লাখ টাকা ঘুষ দাবির অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ০০১৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
এসএমএকে/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।