ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতিসংঘের দুর্নীতিবিরোধী সম্মেলনে যোগ দেবে বাংলাদেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
জাতিসংঘের দুর্নীতিবিরোধী সম্মেলনে যোগ দেবে বাংলাদেশ

আটলান্টায় জাতিসংঘের দুর্নীতির বিরুদ্ধে কনভেনশনের (ইউএনসিএসি) সম্মেলনের দশম অধিবেশনে অংশগ্রহণ করবে বাংলাদেশ।

আয়োজক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে দুর্নীতিবিরোধী সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে।

সোমবার (১১ ডিসেম্বর) দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার (তদন্ত) আসিয়া খাতুনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সম্মেলনে যোগ দেবেন।

দুদক সচিব মো. মাহবুব হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা এরই মধ্যে আটলান্টায় পৌঁছেছেন। জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক অফিসের তত্ত্বাবধানে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে ১৯০টি দেশের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থা, সুশীল সমাজ, তরুণ-তরুণী এবং বেসরকারি সেক্টরের প্রতিনিধিসহ বিশ্বের বিভিন্ন প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে।

আটলান্টার মার্টিন লুথার কিং শহরের জর্জিয়া ওয়ার্ল্ড কংগ্রেস সেন্টারে অনুষ্ঠিত এ সম্মেলনটি বিশ্বের বৃহত্তম দুর্নীতিবিরোধী সম্মেলন। দেশগুলো তাদের দুর্নীতিবিরোধী কর্মসূচিগুলো কীভাবে বাস্তবায়ন করছে তা মূল্যায়ন করতে প্রতি দুই বছর পরপর এ বৈঠক করে।

একই সঙ্গে কীভাবে সহযোগিতার মাধ্যমে দুর্নীতিবিরোধী কার্যক্রম জোরদার করা যায় সে বিষয়েও আলোচনা হয় সম্মেলনে।

‘দ্য ইউএন কনভেনশন এগেইনস্ট করাপশন’ দুর্নীতি প্রতিরোধে একমাত্র সর্বজনীন আইনগত বাধ্যতামূলক চুক্তি। বিশ্বের ১৯০টি দেশ এই চুক্তিতে সই করেছে। কনভেনশনটি ভিয়েনায় আলোচনা করে চূড়ান্ত করা হয় এবং ২০০৩ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে তা পাস করা হয়। চলতি বছরে এটির ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।