ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-কোরিয়া সম্পর্ক জোরদারের অঙ্গীকার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
বাংলাদেশ-কোরিয়া সম্পর্ক জোরদারের অঙ্গীকার

ঢাকা: বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের অঙ্গীকার করে ঢাকায় কোইকা বাংলাদেশ  অ্যালামনাই নাইট উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) রাজধানীর হোটেল শেরাটনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কোইকা বাংলাদেশ অ্যালামনাই অ্যাসোসিয়েশন (কেবিএএ) ও কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত কোরিয়া প্রজাতন্ত্র দূতাবাসের রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিক।  

কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে ৫০ বছর কূটনৈতিক সম্পর্কের পূর্তি হয়েছে। ৫০ বছরে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের অগ্রগতি হয়েছে। বাংলাদেশে কোরিয়া পোশাক শিল্প খাতে প্রথমে বিনিয়োগ করেছিল।

এখন এদেশে কোরিয়া বহুমুখী খাতে বিনিয়োগ বাড়িয়েছে। দুই দেশের  মধ্যে সম্পর্ক বাড়াতে কেবিএএর সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

কোইকা বাংলাদেশ অফিসের কান্ট্রি ডিরেক্টর কিম তাইয়ং বলেন, কোইকা বাংলাদেশ ১৯৯৩ সালে যাত্রা করে।  তখন থেকেই কোইকা বাংলাদেশ দুই দেশের সম্পর্কে বিশেষ ভূমিকা রেখেছে। বিশেষ করে শিক্ষা, দক্ষতা বৃদ্ধি,  সাংস্কৃতিক বিনিময়, উদ্ভাবন বিভিন্ন ক্ষেত্রে ভূমিকা রাখছে কোইকা বাংলাদেশ।  

পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব ও কেবিএএ প্রেসিডেন্ট নাসিমা বেগম বলেন, বিগত ৫ দশকে বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে বাণিজ্য, বিনিয়োগ, প্রযুক্তি, অবকাঠামো ইত্যাদি খাতে সহযোগিতা বেড়েছে। বাংলাদেশে শুধুমাত্র পোশাক খাতেই ১৫০ কোম্পানি বিনিয়োগ করছে। আগামী দিনে দুই দেশ দীর্ঘমেয়াদি পরিকল্পনায় একযোগে এগিয়ে যাবে বলে তিনি প্রত্যাশা করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব আনোয়ার হোসেন, কেবিএএ সাধারণ সম্পাদক ও বাংলাদেশ পরিকল্পনা কমিশনের যুগ্ম সচিব ফরহাদ সিদ্দিক, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (অর্থ বিভাগ) কবিরুল এজদানী খান ও কোইকা বাংলাদেশ অফিসের প্রোগ্রাম ম্যানেজার ফজলে রাব্বী।

বাংলাদেশ সময়: ২২৩৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩,
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।