ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় কমেছে ডেঙ্গুর প্রকোপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
খুলনায় কমেছে ডেঙ্গুর প্রকোপ

খুলনা: জেলায় ডেঙ্গুর প্রকোপ কিছুটা কমেছে। তবে ডেঙ্গু নিয়ন্ত্রণে পরিচ্ছন্নতা কার্যক্রম চালু রাখা প্রয়োজন।

জেলার নয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়াবেটিস ও উচ্চরক্তচাপে আক্রান্ত রোগীদের চিকিৎসার ব্যবস্থা রয়েছে এবং চারটি উপজেলা হাসপাতালের ভিশন কর্নারে চোখের চিকিৎসা ও চোখ পরীক্ষা করে চশমার পাওয়ার নির্ণয়ের ব্যবস্থা রয়েছে।

খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির নভেম্বর মাসের সভায় এ সব কথা বলেন সিভিল সার্জন ডা. মো. সবিজুর রহমান।

রোববার (১৯ নভেম্বর) দুপুরে খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে তার সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সিভিল সার্জন আরও বলেন, দেশব্যাপী অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স সপ্তাহ চলছে। অ্যান্টিবায়োটিকের যথেষ্ট ব্যবহারের ফলে চিকিৎসাক্ষেত্রে এর কার্যকারিতা নষ্ট হচ্ছে। তাই চিকিৎসকের পরামর্শ ব্যতীত অ্যান্টিবায়োটিক ওষুধ বিক্রি বন্ধ করা প্রয়োজন।

সভায় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) তানভীর আহমদ জানান, গতমাসে জেলা পুলিশের অধিক্ষেত্রে রুজু করা মামলা ছিল ১৬৫টি। এ সময়ে সড়ক-মহাসড়কে যান চলাচলে শৃঙ্খলা রক্ষায় পিওএস যন্ত্রের মাধ্যমে ৩২১টি মামলায় প্রায় ১৪ লাখ ৮৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলা পুলিশ কাজ করে যাচ্ছে।

সভায় খুলনা মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার রুবাইয়াত সানজিদ হোসেন জানান, খুলনা মেট্রোপলিটন এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দিনে ও রাতে পুলিশের টহল বাড়ানো হয়েছে। গত মাসে মেট্রোপলিটন অধিক্ষেত্রে ১৩৭টি মাদকের মামলা হয়েছে। ‘হ্যালো কেএমপি’ অ্যাপ ব্যবহার করে মহানগরীর আইনশৃঙ্খলা ও অপরাধ বিষয়ক তথ্য পুলিশকে জানানোর সুযোগ রয়েছে।

সভায় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শরিফুল ইসলাম জানান, ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় জেলার নয়টি উপজেলার ৪৫৪ জন নারী খামারিকে ছাগল ও মুরগির প্রাইম শেড নির্মাণ করে দেওয়া হয়েছে। এর মধ্যে ছাগলের ১৪০টি শেড এবং মুরগির জন্য ৩১৪টি শেড রয়েছে। এছাড়া ডেইরি উৎপাদন ও ব্যবস্থাপনা বিষয়ে এক হাজার ৬১৯ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সভায় বিভাগীয় পাসপোর্ট দপ্তরের উপপরিচালক ফাতেমা বেগম জানান, গতমাসে সংশ্লিষ্ট অফিসে সাত হাজার ৫৬১টি ই-পাসপোর্ট আবেদন গ্রহণ করা হয়েছে এবং এ সময়ে চার হাজার ৫০৩টি পাসপোর্ট বিতরণ করা হয়েছে। গতমাসে ১১৫টি এমআরপি ভিসা দেওয়া হয়েছে।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক জানান, নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার মনিটরিং এর অংশ হিসেবে অবৈধ মজুদ বিষয়েও তৎপরতা বাড়ানো প্রয়োজন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা, সরকারি সম্পদ ও জানমালের নিরাপত্তা রক্ষায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সবাইকে সজাগ থাকা প্রয়োজন।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কুমার মণ্ডল, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা সভায় অনলাইনে যুক্ত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।